শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

তরুণ-তরুণীদের বিনা মূল্যে কনডম দেবে ফ্রান্স

আপডেট : ১১ ডিসেম্বর ২০২২, ১৮:৫৯

১৮-২৫ বছর বয়সী তরুণদের বিনামূল্যে কনডম দেওয়ার ঘোষণা দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো। বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) ম্যাক্রো এই ঘোষণা দিয়েছেন। এই বয়সীরা দেশটির ওষুধের দোকানে কনডম চাইলেই তা বিনামূল্যে পাবেন। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে সংবাদ মাধ্যম ফ্রান্স টোয়েন্টিফোর।

প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার তরুণ-তরুণীদের স্বাস্থ্য-সংশ্লিষ্ট এক অনুষ্ঠানে অংশ নিয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রো এই ঘোষণা দেন। তিনি বলেন, আগামী জানুয়ারি থেকে দেশের তরুণ-তরুণীরা ফার্মেসি থেকে কনডম সংগ্রহ করতে পারবেন। তিনি দেশটির সরকারের এই পদক্ষেপকে ‘প্রতিরোধের ছোট বিপ্লব’ হিসাবে বর্ণনা করেছেন।

২০২০-২১ সালে ফ্রান্সে যৌন-বাহিত সংক্রামক রোগের হার ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ম্যাক্রো বলেছেন, ‘যৌন শিক্ষাকে ঘিরে ফ্রান্সে বিভিন্ন ধরনের চ্যালেঞ্জ রয়েছে। এই বিষয়ে আমরা খুব একটা ভালো নই। তত্ত্বের চেয়ে বাস্তবতা একেবারে ভিন্ন।’

এছাড়াও শীতকে সামনে রেখে জনগণকে মাস্ক পরার ও করোনাভাইরাস প্রতিরোধী টিকার বুস্টার ডোজ নেয়ার আহ্বান জানায় ফ্রান্সের স্বাস্থ্য মন্ত্রণালয়।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ ও ২০২১ সালে ফ্রান্সে যৌন সংসর্গ থেকে সংক্রামিত রোগের হার ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। যৌন সংসর্গ থেকে সংক্রামিত রোগের হার কমাতে চলতি বছরের শুরুর দিকে ফ্রান্স সরকার ২৫ বছরের কম বয়সী সব নারীকে বিনা মূল্যে জন্মনিয়ন্ত্রণ করার প্রস্তাব দেয়। 

দেশটিতে ১৮ বছরের কম বয়সী তরুণীদের গর্ভ-নিরোধক সব সময় গ্রহণ করা ব্যয়বহুল ছিল। তাই পরে ১৮ বছরের কম বয়সী তরুণীদের অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ রোধে জন্মনিরোধক গ্রহণ বন্ধ না করা নিশ্চিত করতে সরকার একটি কর্মসূচি গ্রহণ করে। এর পরেই এবার ১৮ থেকে ২৫ বছর বয়সী তরুণ-তরুণীদের বিনা মূল্যে কনডম দেওয়ার ঘোষণা দিল ফ্রান্স সরকার।

ইত্তেফাক/এএইচপি