শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ছাদে দাঁড়িয়ে থাকা ফিলিস্তিনি কিশোরী গুলিতে নিহত 

আপডেট : ১২ ডিসেম্বর ২০২২, ২২:৪৭

অধিকৃত পশ্চিম তীরের জেনিন শহরে গতকাল রোববার ফিলিস্তিনি ও ইসরায়েলি পুলিশের মধ্যে সংঘর্ষ হয়েছে। এ সময় গুলিবিদ্ধ হয়ে ১৬ বছরের এক ফিলিস্তিনি  কিশোরী  নিহত হয়েছে। খবর বিবিসির। 

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, ১৬ বছর বয়সী এই নিহত ফিলিস্তিনি কিশোরীর নাম জানা যাকারনা। ওয়াফা নামে ফিলিস্তিনি কর্তৃপক্ষের সরকারি বার্তা সংস্থা বলছে, মেয়েটি যখন তার বাড়ির ছাদে দাঁড়িয়ে ছিল তখন ইসরায়েলি অফিসাররা তার মাথায় গুলি করে।

ইসরায়েলি সেনাবাহিনী বলছে, তারা ঘটনাটি যাচাই করে দেখছে।  যাকারনা হচ্ছে এ বছর নিহত সবচেয়ে কম বয়স্ক ফিলিস্তিনিদের অন্যতম। ২০০৫ সালের পর পশ্চিম তীরে এ বছরই সবচেয়ে বেশি প্রাণহানি হয়েছে। ওয়াফা বলছে, একটি অভিযান শেষে ইসরায়েলি সৈন্যরা ওই এলাকা ত্যাগ করার পর যাকারনা’র পরিবারের সদস্যরা তার মৃতদেহ খুঁজে পায়। 

ওই এলাকার বাসিন্দারা বলছেন, নিকটবর্তী একটি বাড়ির ওপর ইসরায়েলি স্নাইপার বা চোরাগোপ্তা বন্দুকধারীরা অবস্থান নিয়েছিল, এবং দৃশ্যতঃ তাদেরই একজন মেয়েটিকে গুলি করে।  

ইসরায়েলি সরকারি  সম্প্রচার সংস্থা ক্যান বলছে, ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী বা আইডিএফের প্রাথমিক তদন্তে দেখা গেছে, যাকারনা যেখানে দাঁড়িয়ে ছিল সেই বাড়ির ছাদ থেকে একটি গুলি হওয়ার পর একটি ইসরায়েলি গোপন ইউনিট সেদিকে গুলি চালায়।

ইসরায়েলি বাহিনীর সূত্র উদ্ধৃত করে ক্যান বলছে, ফিলিস্তিনি বন্দুকধারীদের নিক্ষিপ্ত গুলিই যাকারনার গায়ে লেগেছে কিনা – সে সম্ভাবনা এখনো বাতিল করে দেয়া হয়নি, তবে এমন হবার সম্ভাবনা কম।

ইসরায়েলি বাহিনী দাবি করছে, জেনিনে অভিযানের সময় তারা তিনজন সন্দেহভাজনকে গ্রেফতার করে, এবং এসময় ফিলিস্তিনিরা তাদের দিকে গুলি করছিল।

এ বছর অধিকৃত পশ্চিম তীরে ১৫০ জনেরও বেশি ফিলিস্তিনির মৃত্যু  হয়েছে – যার প্রায় সবই ইসরায়েলি বাহিনীর হাতে নিহত হয় এবং এর মধ্যে বেসামরিক লোক, বন্দুকধারী এবং সশস্ত্র আক্রমণকারী সবই রয়েছে।  অন্যদিকে ইসরায়েলি বাহিনী বলছে, এ বছর বিভিন্ন আক্রমণে মোট ৩১ জন ইসরায়েলি নিহত হয়েছে। বিবিসি 

ইত্তেফাক/এসআর