রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

কানাডার টরন্টোতে বিজয় উৎসব ও পিঠা উৎসব

আপডেট : ১৮ ডিসেম্বর ২০২২, ১০:২১

কানাডার টরন্টোতে বিজয় দিবস এবং জমজমাট পিঠা উৎসবের আয়োজন করা হয়েছে। রোববার (১৮ ডিসেম্বর) টরন্টোর বাঙালিপাড়া খ্যাত ডেনফোর্থের ডজ রোডের রয়েল কানাডিয়ান মিলনায়তে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন টরন্টোস্থ বাংলাদেশের উপ-দূতাবাসের কনসার জেনারেল মো. লুৎফর রহমান।

অনুষ্ঠানের শুরুতে সকল শহীদ এবং করোনায় মৃতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। পরে জাতীয় সঙ্গীত এবং সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়।

আয়োজকরা জানান, করোনার কারণে দুই বছর এ উৎসব স্থগিত ছিল।

সংশ্লিষ্টরা জানান, বাংলাদেশের শীতের কুয়াশা আর কানাডার শীতের তুষারপাতের সঙ্গে কিছুটা সাদৃশ্য প্রবাসী বাংলাদেশিরা খুঁজে পান। সেইভাবে বিদেশের মাটিতে দেশের সংস্কৃতি উদযাপন করেন অভিবাসীরা। উৎসবে নানা পদের বাহারী পিঠা পসরা বসে।

এদিকে, ১৬ ডিসেম্বর (শুক্রবার) থেকে শুরু করে শনি ও রোববার দুদিন ৫১তম বিজয় দিবস পালিত হচ্ছে। বাংলাদেশ দূতাবাস, উপ-দূতাবাস, সম্মিলিত বিজয় উৎসব, স্থানীয় আওয়ামী লীগ, তার অঙ্গ সংগঠন বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পালন করেছে।

ছবি: ইত্তেফাক

কানাডার ক্যালগেরিতে বাংলাদেশ সেন্টারে বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অব ক্যালগেরি পতাকা উত্তোলন, জাতীয় সংগীত পরিবেশন, পুস্পস্তাবক অর্পণ, চিত্রাঙ্কন প্রদর্শনীর মাধ্যমে দিনটি পালন করে। আলোচনা সভায় বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অব ক্যালগেরির সভাপতি কয়েস চৌধুরীর সভাপতিত্বে বক্তব্য দেন ক্যালগেরিতে বসবাসরত মুক্তযোদ্ধা এবং ক্যালগেরির সুধীজনরা।

ইত্তেফাক/আরএজে