বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বিদায়ী বিশ্বকাপে লড়াইয়ের জন্য প্রস্তুত মেসি

আপডেট : ১৮ ডিসেম্বর ২০২২, ১৩:১৮

দীর্ঘ ১৮ বছরের বর্ণিল ক্যারিয়ারে ৩৭টি ক্লাব শিরোপা, সাতবার ব্যালন ডি’অর খেতাব এবং ছয়বার ইউরোপীয় গোল্ডেন বুট জয় ছাড়াও একবার কোপা আমেরিকা শিরোপা এবং অলিম্পিকের স্বর্ণ পদকসহ আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসির যে গোলের পরিসংখ্যান, সে রেকর্ড কখনো ভাঙ্গার নয়।

রোববার (১৮ ডিসেম্বর) ৩৫ বছর বয়সি আর্জেন্টাইন অধিনায়কের সুযোগ আছে বিশ্বকাপ শিরোপা জয়ের মাধ্যমে ক্যারিয়ারের সর্বশেষ সফলতার পালকটি যুক্ত করার। মেসির অন্ধ ভক্তরা মনে করেন দোহার লুসাইল স্টেডিয়ামে ফ্রান্সের বিপক্ষে জয়ের মাধ্যমে তার সর্বশেষ অবস্থান কোথায় হবে সেই বিতর্কের অবসান ঘটবে। ইতোমধ্যে নিজের ক্যারিয়ারে অসাধারণ অর্জন মেসিকে পৌঁছে দিয়েছে পেলে, দিয়াগো ম্যারাডোনা, আলফ্রেডো ডি স্টেফানো ও জোহান ক্রুইফদের কাতারে।

রোববার (১৮ ডিসেম্বর) বিশ্বকাপ জয় করতে পারলে মেসি কি পৌঁছে যাবেন সেখান থেকে আরও উপরে? কেউ কেউ বলছে, সেটি হতে পারে। আবার কেউ কেউ মনে করেন ইতোমধ্যে সেখানে পৌঁছে গেছেন মেসি। মেসির নজরকাড়া দক্ষতায় ক্রোয়েশিয়ার বিপক্ষে সেমিফাইনালে ৩-০ গোলে জয়লাভের পর আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি বলেছিলেন, ‘এটা বলতে আমার কোন দ্বিধা নেই সে (মেসি) ইতিহাসের সেরা।’  

লিওনেল স্কালোনি

ইংল্যান্ডের সাবেক অধিনায়ক অ্যালান শিয়ারার বলেছেন, ‘মেক্সিকোতে ১৯৮৬ সালে বিশ্বকাপ শিরোপা জয় করায় মেসির স্বদেশী প্রয়াত কিংবদন্তী ম্যারাডনোকে সর্বকালের সেরা খেলোয়াড় মনে করছেন। তিনি বিবিসিকে বলেন, ‘মেসি যদি এখানে জয়লাভ করতে পারেন, তাহলে তার সেই দৃষ্টিভঙ্গি বদলে যাবে।’    

অ্যালান শিয়ারার ১৯৮৬ সালে বিশ্বকাপের ফাইনালে ম্যারাডোনার বানিয়ে দেয়া বল দিয়ে গোল করে তৎকালীন পশ্চিম জার্মানির বিপক্ষে আর্জেন্টিনাকে জয় এনে দেয়া সাবেক স্ট্রাইকার হোর্হে বুরুচাগা বলেন, ‘মেসি এমন এক যুগের সর্বশ্রেষ্ঠ খেলোয়াড়, যেখানে শুধু মাত্র ক্রিশ্চিয়ানো রোনালদো তার কৃতিত্বের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন। ৬০ বছর বয়সি এই এই তারকা বলেন এখানে পূর্ববর্তী প্রজন্মের সঙ্গে তুলনা করা বৃথা।

হোর্হে বুরুচাগা

তিনি এএফপিকে বলেন, ‘জয় বা পরাজয় যাই হোক না কেন মেসি ম্যারাডোনাকে ছাড়িয়েও যেতে পারবেন না, আবার তার চেয়ে পিছিয়েও থাকবেন না। যাই ঘটুক না কেন ইতিহাসে প্রবেশ করতে যাচ্ছেন মেসি। বিগত ৭০ বছরের ইতিহাসে পাঁচ জন খেলোয়াড়কে বিশ্বসেরা হিসেবে বিবেচনা করা হয়, এরা হলেন ডি স্টেফানো, জোহান ক্রুইফ, পেলে, ম্যারাডোনা ও মেসি। বিশ্বকাপ জয় করুক বা না করুক, মেসি ওই তালিকায় ইতোমধ্যে ঢুকে গেছেন। তবে আমি আশা করি তিনি (বিশ্বকাপ জয় করতে) পারবেন।

ইত্তেফাক/জেডএইচ