বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

টঙ্গী রেল সেতুতে বগি লাইনচ্যুত, সাড়ে ৫ ঘন্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক

আপডেট : ২২ ডিসেম্বর ২০২২, ২১:৫১

গাজীপুর মহানগরীর টঙ্গীর তুরাগ নদীর ওপর রেল সেতুতে ঢাকা থেকে ছেড়ে আসা চট্টগ্রামগামী মালবাহী ট্রেন লাইনচ্যুত হওয়ার সাড়ে পাঁচ ঘন্টা পর উদ্ধার করা হয়েছে। দুর্ঘটনার ফলে ঢাকা থেকে বের হওয়া আপ লাইনে ট্রেন চলাচল দীর্ঘ সময় বন্ধ ছিল এবং ঢাকায় প্রবেশের ডাউন লাইনে ট্রেন চলাচল স্বাভাবিক ছিল। এতে কয়েকটি ট্রেন সিডিউল বিপর্যয়ে পড়েছিল বলে জানিয়েছেন টঙ্গী রেলওয়ে স্টেশন মাস্টার রাকিবুর রহমান।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) দুপুর দুইটার দিকে ঢাকা-চট্টগ্রাম-ময়মনসিংহ রেল সড়কের আপ লাইনে এ দুর্ঘটনা ঘটে। এর সাড়ে পাঁচ ঘন্টা পর সন্ধ্যা সাড়ে সাতটায় বগি উদ্ধার এবং ট্রেন চলাচল শুরু হয়।

টঙ্গী রেলওয়ে স্টেশন মাস্টার রাকিবুর রহমান জানান, ঢাকা থেকে চট্টগ্রামগামী একটি মালবাহী ট্রেন তুরাগ নদীর ওপর টঙ্গী রেলব্রিজ পার হওয়ার সময় পেছনের দিকের একটি বগির ছয়টি চাকা রেল ব্রিজের ওপর লাইনচ্যুত হয়। পরে সামনে থাকা ইঞ্জিন ও বগিগুলো কেটে টঙ্গী স্টেশনে রাখা হয়েছিল। লাইনচ্যুত বগিসহ অন্য দুই বগি এখনও রেল ব্রিজের ওপরেই ছিল। দুর্ঘটনাস্থলটি সেতুর ওপরে থাকায় তাই বগি উদ্ধারে কিছুটা ঝুঁকি ছিলো বিধায় খুব সতর্কতার সঙ্গে বগিগুলো উদ্ধার করেছে উদ্ধারকারী সদস্যরা। সন্ধ্যা সাড়ে সাতটায় কিছু সময় পর লাইনচ্যুত বগি টঙ্গী স্টেশনে আনা হয়েছে। ট্রেনটি অন্যান্য যান্ত্রিক সমস্যা আছে কি না পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে।

তিনি আরও জানান, মহান বিজয় দিবস উপলক্ষে জাতীয় প্যারেড গ্রাউন্ডে বাংলাদেশ নৌবাহিনী সাজোয়া যান, ট্যাঙ্কার, রকেট লাঞ্চার, নৌকা, জাহাজসহ প্রদর্শনীর জন্য আনা কিছু ডামি চট্টগ্রাম নিয়ে যাওয়া হচ্ছিল। সেগুলো ট্রেনযোগে চট্টগ্রামে ফিরিয়ে নেওয়ার পথেই টঙ্গীর তুরাগ নদীর রেল সেতুতে বগি লাইনচ্যুত হয়।

ইত্তেফাক/পিও