শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পাক অধিকৃত কাশ্মীরে তুমুল বিক্ষোভ

আপডেট : ২৩ ডিসেম্বর ২০২২, ১৫:৩২

পাকিস্তান অধিকৃত কাশ্মীর থেকে বিচ্ছিন্ন হওয়ার পর থেকেই গিলগিট-বালতিস্তানে অসন্তোষ ছড়িয়ে পড়ে। এবার বাসিন্দারা রাস্তায় নেমে পাকিস্তান বিরোধী বিক্ষোভে যোগ দেন। জম্মু ও কাশ্মীরের এই অংশের নাগরিকরা অভিযোগ করেছে, পাকিস্তান সেনাবাহিনী তাদের জোরপূর্বক উচ্ছেদ করার চেষ্টা করছে। ফার্স্ট পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলে হয়, এই সপ্তাহে রাজধানী গিলগিট ও আশেপাশের এলাকায় পাক আর্মি, বর্ডার গার্ড রেঞ্জার্স এবং ফ্রন্টিয়ার কর্পস বাহিনীর কনভয়কে ঘিরে বেশ কয়েকটি বিক্ষোভ হয়েছে। এর ভিডিও ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। 

পাকিস্তানি মিডিয়ার একাংশের মতে, গিলগিট-বাল্টিস্তানের ওই বিক্ষোভকারীদের অনেকেই সরাসরি ভারতের পক্ষে স্লোগান দিয়েছেন। কারাকোরাম পর্বত দ্বারা বেষ্টিত গিলগিট-বালতিস্তান ব্রিটিশ আমলে জম্মু ও কাশ্মীরের প্রধান রাজ্যের অংশ ছিল। 

পাকিস্তান ১৯৪৮ সালে জম্মু ও কাশ্মীর উপত্যকার কিছু অংশসহ এই অঞ্চলটি দখল করে। কিন্তু গিলগিট-বালতিস্তানকে পাকিস্তান অধিকৃত কাশ্মীরের রাজধানী মুজাফফরাবাদের নিয়ন্ত্রণে না এনে 'ফেডারলি অ্যাডমিনিস্টার্ড নর্দার্ন এরিয়া' নামে সরাসরি কেন্দ্রীয় নিয়ন্ত্রণে আনা হয়।

গিলগিট-বাল্টিস্তানের ওই বিক্ষোভকারীদের অনেকেই সরাসরি ভারতের পক্ষে স্লোগান দিয়েছেন।

গিলগিট-বালতিস্তানের নাম পরিবর্তনের পর ২০০৯ সালে কেন্দ্রীয় নিয়ন্ত্রণে প্রথম স্থানীয় আইনসভা নির্বাচন অনুষ্ঠিত হয়। সে সময় ইসলামাবাদের উদ্যোগের বিরোধিতা করেছিল নয়াদিল্লি। 

এর পরে ২০১৮ সালে পাকিস্তানের সুপ্রিম কোর্ট সেই দেশের সরকারকে প্রাদেশিক আইনসভাকে ভোট দেওয়ার অনুমতি দেওয়ার জন্য ২০১৮ সালের প্রশাসনিক আইন সংশোধন করার নির্দেশ দেয়। সেই আইনের সংশোধনের পরে প্রাদেশিক আইনসভা ২০২০ সালে ভোট দেয়। 

কিন্তু গিলগিট-বালতিস্তানের বাসিন্দাদের একটি অংশ অধিকৃত কাশ্মীরে যোগ দেওয়ার দাবি উত্থাপন করেছিল। এবার সেখানে সরাসরি পাকিস্তান বিরোধী গণবিক্ষোভ শুরু হল।

ইত্তেফাক/ডিএস