মঙ্গলবার, ২৮ মার্চ ২০২৩, ১৩ চৈত্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রেমিট্যান্স বাড়াতে ব্যাংকগুলোকে আরও আন্তরিক হতে হবে: পরিকল্পনামন্ত্রী

আপডেট : ২৩ ডিসেম্বর ২০২২, ২১:০৩

পরিকল্পনামন্ত্রী এম. এ. মান্নান বলেছেন, ব্যাংকিং সিস্টেম আরও আন্তরিক করে বৈধপথে রেমিট্যান্স পাঠাতে প্রবাসী শ্রমিকদের উৎসাহীত করতে হবে। ব্যাংকিং সিস্টেম ও আমলাতান্ত্রিক জটিলতার কারণে বৈধপথে রেমিট্যান্স পাঠাতে প্রবাসী শ্রমিকরা কম উৎসাহিত হয়। এ ক্ষেত্রে বিদেশে বাংলাদেশি দূতাবাসগুলোর যেভাবে প্রবাসী শ্রমিকদের সাহায্য-সহযোগিতায় এগিয়ে আসা উচিৎ, বাস্তবে তা হচ্ছে না।

আন্তর্জাতিক অভিবাসী দিবস উদযাপন উপলক্ষ্যে শুক্রবার (২৩ ডিসেম্বর) রাজধানীর তেজগাঁওস্থ এফডিসিতে ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত এক ছায়া সংসদে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আয়োজক সংগঠন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। বিশেষ অতিথি ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন। শুভেচ্ছা বক্তব্য রাখেন বোয়েসেল এর ব্যবস্থাপনা পরিচালক ড. মল্লিক আনোয়ার হোসেন।

সভাপতির বক্তব্যে হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, অব্যবস্থাপনার কারণে প্রবাসী আয় থেকে উপার্জিত অর্থ বৈধ চ্যানেলে ব্যাংকের মাধ্যমে পাঠাতে কিছুটা অনাগ্রহ দেখাচ্ছে অভিবাসী কর্মীরা। প্রতিবছর সিআইপিদের প্রদত্ত সম্মাননার পাশাপাশি বিভিন্ন দেশে অবস্থানরত প্রবাসী কর্মীর প্রেরিত অর্থের উপর ভিত্তি করে শ্রেষ্ঠ রেমিট্যান্স যোদ্ধা নির্বাচন করে তাদের সংশ্লিষ্ট দূতাবাসের মাধ্যমে বিশেষ সম্মাননা প্রদান করলে রেমিট্যান্স প্রাবহ বাড়বে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, আমাদের অষ্টম পঞ্চম বার্ষিকী পরিকল্পনায় রেমিট্যান্সকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। দক্ষ শ্রমশক্তি তৈরির মাধ্যমে সকল চ্যালেঞ্জ মোকাবেলা করে অভিবাসন খাতকে এগিয়ে নিতে হবে।

‘প্রবাসী কর্মীদের প্রেরিত অর্থ বৈদেশিক আয়ের মূল চালিকা শক্তি’ শীর্ষক ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতায় ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয় কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ। প্রতিযোগিতার চ্যাম্পিয়ন দলকে ৩০ হাজার টাকা এবং রানারআপ দলকে ২০ হাজার টাকা সহ ট্রফি, ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হয়।

ইত্তেফাক/এসকে