মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

যুক্তরাষ্ট্রে তীব্র শীতের ঝড়ের কবলে ২০ কোটি মানুষ, মৃত্যু ১২

আপডেট : ২৪ ডিসেম্বর ২০২২, ১৩:২১

যুক্তরাষ্ট্রে বড়দিনের ছুটি শুরু হওয়ার আগে একটি বিশাল ও তীব্র শীতের ঝড় প্রায় ২০ কোটি মানুষকে তুষারপাতের মধ্যে ফেলেছে। ইতোমধ্যে কমপক্ষে ১২ জনের প্রাণহানি হয়েছে। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, শুক্রবার (২৩ ডিসেম্বর) এই ঝড়টির ফলে ১৫ লাখেরও বেশি মানুষ বিদ্যুৎবিহীন ছিল। এছাড়াও হাজার হাজার ফ্লাইট বাতিল করতে বাধ্য হয়েছিল।

সাউথ ডাকোটাতে প্রবল তুষারে আটকে পড়া কিছু নেটিভ আমেরিকান বাসিন্দা জ্বালানি ফুরিয়ে যাওয়ার পর নিজেদের গরম রাখার জন্য কাপড় পুড়িয়েছে বলে জানা গেছে।

ঝড়ের প্রকোপ সবচেয়ে বেশি অনুভূত হয়েছে কানাডার অন্টারিও ও কুইবেক প্রদেশে। লাখ লাখ মানুষ বিদ্যুৎহীন এখানে। ব্রিটিশ কলাম্বিয়া থেকে নিউফাউন্ডল্যান্ড পর্যন্ত দেশের বাকি অংশে চরম ঠাণ্ডা ও শীতকালীন ঝড়ের সতর্কতা জারি করা হয়েছে।

সাউথ ডাকোটাতে প্রবল তুষারে আটকে পড়া কিছু নেটিভ আমেরিকান বাসিন্দা জ্বালানি ফুরিয়ে যাওয়ার পর নিজেদের গরম রাখার জন্য কাপড় পুড়িয়েছে বলে জানা গেছে।

শুক্রবার বায়ুমণ্ডলীয় চাপ দ্রুত হ্রাস পায়। ঝড়টি 'বোমা ঘূর্ণিঝড়' এর রূপ নেয়, যা মার্কিন-কানাডা সীমান্তে তুষার ঝড়ের মতো পরিস্থিতি তৈরি করে।  

যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া বিভাগ (এনডব্লিউএস) জানিয়েছে, টেক্সাস থেকে মেইন পর্যন্ত ছড়ানো বিশাল এই ঝড়টির বিস্তৃতি ৩২০০ কিলোমিটার। এটির শুক্রবারের মানচিত্রে এ পর্যন্ত শীতকালীন আবহাওয়া সতর্কতা ও পরামর্শের সবচেয়ে বড় একটি বিস্তৃতি চিত্রিত করেছে।

ঝড়টি 'বোমা ঘূর্ণিঝড়' এর রূপ নেয়, যা মার্কিন-কানাডা সীমান্তে তুষার ঝড়ের মতো পরিস্থিতি তৈরি করে।

এই দিনে যুক্তরাষ্ট্রের মন্টানার এলক পার্কের তাপমাত্রা মাইনাস ৪৫ সেলসিয়াসে নেমে আসে। তখন মিশিগানের শহর হেল পুরোপুরি বরফে ঢাকা ছিল। শুক্রবার রাতে হেলে তাপমাত্রা মাইনাস ১৭ সেলসিয়াসে নেমে আসে। 

পেনসিলভেনিয়া ও মিশিগানে ভারী তুষারপাতের পূর্বাভাস রয়েছে। বাফেলো ও নিউইয়র্কে কমপক্ষে ৩৫ ইঞ্চি তুষারপাত হবে বলে আশা করা হচ্ছে। উপকূলীয় বন্যা দেখা গেছে নিউ ইংল্যান্ড, নিউ ইয়র্ক এবং নিউ জার্সিতে।

এই দিনে যুক্তরাষ্ট্রের মন্টানার এলক পার্কের তাপমাত্রা মাইনাস ৪৫ সেলসিয়াসে নেমে আসে।

প্রশান্ত মহাসাগরীয় উত্তর-পশ্চিমে সিয়াটল এবং পোর্টল্যান্ডের কিছু বাসিন্দাকে রাস্তায় হিমায়িত তুষারে আইস-স্কেটিং করতে দেখা গেছে। এমনকি সাধারণত মৃদু দক্ষিণের রাজ্য লুইসিয়ানা, আলাবামা, ফ্লোরিডা এবং জর্জিয়ার তাপমাত্রা মাইনাস তিন ডিগ্রি সেলসিয়াসে নেমে যেতে পারে বলে সতর্ক করা হয়েছে।

ইত্তেফাক/ডিএস