শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আখ মাড়াই শুরু

কেরু চিনিকলের উৎপাদনের লক্ষ্যমাত্রা ৩,৮১০ মেট্রিক টন

আপডেট : ২৪ ডিসেম্বর ২০২২, ১২:০৬

চুয়াডাঙ্গার দর্শনায় ৬১ হাজার ৫০০ মেট্রিক টন আখ মাড়াই করে তিন হাজার ৮১০ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কেরু অ্যান্ড কোম্পানি। শুক্রবার (২৪ ডিসেম্বর) বিকেলে আখ মাড়াইয়ের উদ্বোধন করেন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান আরিফুর রহমান অপু।

চিনি ও খাদ্য শিল্প করপোশনের চেয়ারম্যান আরিফুর রহমান অপু বলেন, পাঁচ বছর চিনি শিল্পকে টিকিয়ে রাখার জন্য কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। ভালো মানের আখ উৎপাদনের ক্ষেত্রে আমাদের চেষ্টা অব্যাহত রয়েছে। ভালো আখ মাড়াই করে চিনি উৎপাদন বৃদ্ধি করা সম্ভব।

তিনি বলেন, আমরা আখের মূল্য বাড়ানোর জন্য চাষিদের পক্ষে প্রস্তাব রেখেছি সেটা দ্রুত কার্যকর করা হবে। আগামী মৌসুমে চিনিকলে উৎপাদন লাভজনক অবস্থায় নেওয়া সম্ভব না হলেও বড় ধরনের লোকসান কমাতে প্রয়োজনীয় সব প্রস্তুতি নেওয়া হয়। কৃষকদের আখচাষে আগ্রহী করে তোলা হচ্ছে। আখচাষিদের সকল ধরনের সুযোগ ও সুবিধা নিশ্চিত করা হচ্ছে।

কেরু অ্যান্ড কোম্পানি চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মোশারফ হোসেনের সভাপতিত্বে ও ব্যবস্থাপনা পরিচালক (কৃষি) আশরাফুল আলম ভূঁইয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথি ছিলেন- অতিরিক্ত পুলিশ সুপার মুন্না বিশ্বাস, মহাব্যবস্থাপক (প্রশাসন) ইউসুফ আলী, দর্শনা ইক্ষু গবেষণা কেন্দ্রের জ্যেষ্ঠো কর্মকতা ড. জামাল উদ্দিন, আখচাষি কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক আব্দুল বারী, শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি ফিরোজ আহম্মেদ সবুজ ও সাধারণ সম্পাদক মাসুদুর রহমান মাসুদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সানজিদা বেগম এবং মহাব্যবস্থাপক (সম্প্রসারণ) আহসান হাবিব।

চিনিকল কর্তৃপক্ষের তথ্য মতে, এবার চার হাজার ২৩০ একর জমিতে আখ দণ্ডায়মান রয়েছে। এর মধ্যে চিনিকলের নিজস্ব জমির পরিমাণ এক হাজার ৫০ একর। বাকি তিন হাজার ১৮০ একর কৃষকদের জমিতে আখ চাষ করা হয়েছে। এবার আখের ফলন ভালো হয়েছে। যে কারণে ধারণা করা হচ্ছে আখ মাড়াইসহ চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে। ২০২২-২৩ আখ রোপণ মৌসুমে আনুষ্ঠানিকভাবে আখ রোপণ শুরু হয় ১ সেপ্টেম্বর। এ বছর সাত হাজার জমিতে আখ রোপণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তবে গতবারের তুলনায় এবার আখের মূল্য বৃদ্ধি করা হয়েছে। মিল গেটে ১৪০ টাকা থেকে বাড়িয়ে দাম নির্ধারণ করা হয় ১৮০ টাকা। এছাড়া আখ ক্রয় কেন্দ্রগুলোতে ১৩৬ টাকা থেকে বাড়িয়ে ১৭৬ টাকা মূল্য নির্ধারণ করা হয়েছে।

ইত্তেফাক/আরএজে