বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ফিলিপাইনে বন্যার কারণে বাস্তুচ্যুত ৪৬ হাজার মানুষ

আপডেট : ২৬ ডিসেম্বর ২০২২, ২০:০৪

ফিলিপাইনে বন্যার কারণে প্রায় ৪৬ হাজার মানুষকে তাদের বাড়িঘর থেকে সরিয়ে নেওয়া হয়েছে। ভারী বর্ষণে প্লাবিত হয়ে মিন্দানাওয়ের দক্ষিণাঞ্চলে দুইজনের মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছেন আরও অন্তত নয়জন। ফিলিপাইনের বেসামরিক প্রতিরক্ষা কর্মকর্তাদের বরাত দিয়ে এ তথ্য জানায় এনডিটিভি।

জিঙ্গুগ শহর থেকে সিভিল ডিফেন্স কর্মী রবিনসন লেক্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, কোনো কোনো এলাকায় পানি ছিল বুকের ওপরে। কিন্তু আজ বৃষ্টি থেমে গেছে। এ এলাকার ৩৩ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে।

ফিলিপাইনে বন্যার কারণে প্রায় ৪৬ হাজার মানুষকে তাদের বাড়িঘর থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

কোস্টগার্ড জানিয়েছে, বন্যার পানি বেড়ে যাওয়ায় ওজামিজ ও ক্লারিন শহর থেকে পরিবারের অনেক সদস্যকে উদ্ধার করা হয়েছে। প্রবল বাতাস ও বড় ঢেউয়ের কারণে কেন্দ্রীয় দ্বীপ লেইতে উপকূলে একটি মাছ ধরার নৌকা ডুবে গেছে। এতে দুই ক্রু সদস্য নিহত হন। ৬ জনকে উদ্ধার করা হয়েছে।

ইন্দোনেশিয়া ১১ কোটি মানুষের একটি দুর্যোগ-প্রবণ দেশ। বড়দিনের ছুটিতে এমন ভয়াবহ বিপর্যয়ের মুখে পড়েন সেখানকার নাগরিকরা।

বন্যার পানি বেড়ে যাওয়ায় ওজামিজ ও ক্লারিন শহর থেকে পরিবারের অনেক সদস্যকে উদ্ধার করা হয়েছে।

উল্লেখ্য, জলবায়ু পরিবর্তনের প্রভাবে সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় রয়েছে ইন্দোনেশিয়া। বিজ্ঞানীরা সতর্ক করেছেন, বিশ্ব উষ্ণ হওয়ার সঙ্গে সঙ্গে ভবিষ্যতে বড় ও শক্তিশালী ঝড় হওয়ার সম্ভাবনা রয়েছে।

ইত্তেফাক/ডিএস