শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

জাপানে ভারী তুষারপাতে নিহত ১৭

আপডেট : ২৭ ডিসেম্বর ২০২২, ১৫:২০

জাপানে প্রবল তুষারপাতে মৃতের সংখ্যা বেড়ে অন্তত ১৭ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও অনেকে। ক্রিসমাস সপ্তাহান্তে উত্তর জাপানসহ দেশটির অন্যান্য অংশে হতাহতের ঘটনা ঘটে। দেশটির কর্তৃপক্ষের বরাত দিয়ে এ তথ্য জানায় মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন।

প্রতিবেদনে বলা হয়, ক্রিসমাস সপ্তাহান্তে উত্তর জাপান ও দেশের অন্যান্য অংশে ভারী তুষারপাতের ফলে ৯০ জনেরও বেশি আহত হয়েছেন।

জাপানে প্রবল তুষারপাতে মৃতের সংখ্যা বেড়ে অন্তত ১৭ জনে দাঁড়িয়েছে।

জাপানের ফায়ার অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট এজেন্সির একজন কর্মকর্তা জানিয়েছেন, ইয়ামাগাতা প্রিফেকচারের নাগাইতে একটি বগির ছাদ থেকে পড়ে বরফের নিচে চাপা পড়ে ৭০ বছর বয়সী একজন বয়স্ক নারী মারা গেছেন। শনিবার (২৪ ডিসেম্বর) পর্যন্ত জাপানের ওই এলাকায় ৮০ সেন্টিমিটারের (২.৬ ফুট) বেশি তুষার জমে।

আবহাওয়া কর্মকর্তারা জানিয়েছেন, জাপানের কিছু অংশ প্রধানত পশ্চিম উপকূল বরাবর শক্তিশালী শীতের আবহাওয়ার কারণে ভারী তুষারপাতের শিকার হয়েছে। এছাড়াও, ডিসেম্বরের মাঝামাঝি থেকে তুষার মহাসড়কগুলোকে অবরুদ্ধ করেছে এবং ফলে বিতরণ পরিষেবা বিলম্বিত হয়েছে।

ইয়ামাগাতা প্রিফেকচারের নাগাইতে একটি বগির ছাদ থেকে পড়ে বরফের নিচে চাপা পড়ে ৭০ বছর বয়সী একজন বয়স্ক নারী মারা গেছেন।

জাপানের আবহাওয়া সংস্থা গত সপ্তাহে জানায়, দেশের কিছু অংশে তুষারপাত গড়ের চেয়ে অনেক বেশি হয়েছে। বিশেষ করে জাপান সাম্প্রতিক বছরগুলোতে ক্রমবর্ধমান প্রতিকূল আবহাওয়ার সাক্ষী হয়েছে। 

পূর্ব এশিয়ার এ দেশটির জলবায়ু প্রধানত নাতিশীতোষ্ণ, তবে এবার উত্তর থেকে দক্ষিণে জলবায়ু ব্যাপকভাবে পরিবর্তিত হয়। এছাড়াও, হোক্কাইডোর মতো উত্তর-পূর্বাঞ্চলে ডিসেম্বরে তীব্র তুষারঝড় দেখা গেছে। দক্ষিণের কিছু অংশে গত সেপ্টেম্বরে শক্তিশালী টাইফুনের পাশাপাশি ভারী বৃষ্টি আঘাত হেনেছিল।

বিশেষ করে জাপান সাম্প্রতিক বছরগুলোতে ক্রমবর্ধমান প্রতিকূল আবহাওয়ার সাক্ষী হয়েছে। 

এর আগে গত জুনে টোকিওতে ব্যাপক তাপপ্রবাহ দেখা দেয়। সেই সময়ে দেশের তাপমাত্রা রেকর্ড ৪০ ডিগ্রি সেলসিয়াস (১০৪ ডিগ্রি ফারেনহাইট) ছাড়িয়ে গিয়েছিল।

এদিকে অন্য এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদ মাধ্যম গার্ডিয়ান জানিয়েছে, প্রবল শীতের আবহাওয়ার মধ্যে গত সপ্তাহ থেকে উত্তর জাপানে ভারী তুষারপাত হয়েছে। গত শনিবার থেকে দেশের মহাসড়কে শত শত যানবাহন আটকা পড়েছে, বিতরণ পরিষেবা বিলম্বিত হয়েছে এবং ১১ জন মারা গেছেন।

এর আগে গত জুনে টোকিওতে ব্যাপক তাপপ্রবাহ দেখা দেয়।

জাপানের দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, ক্রিসমাস সপ্তাহান্তে আরও তুষারপাতের ফলে সোমবার (২৬ ডিসেম্বর) সকাল পর্যন্ত মৃতের সংখ্যা ১৭ জন এবং আহত ৯৩ জনে উন্নীত হয়েছে। মৃতদের মধ্যে অনেকেই ছাদ থেকে তুষার সরানোর সময় পড়ে গিয়ে বা ছাদ থেকে পিছলে যাওয়া বরফের ঘন স্তুপের নিচে চাপা পড়ে মারা যায়।

এদিকে ভারী তুষারপাতের কারণে জাপানের উত্তরতম প্রধান দ্বীপে বৈদ্যুতিক শক্তি সঞ্চালন টাওয়ারগুলো ভেঙে পড়েছে। ফলস্বরূপ, ক্রিসমাসের সকালে প্রায় ২০ হাজার বাড়ি বিদ্যুৎবিহীন ছিল।

মৃতদের মধ্যে অনেকেই ছাদ থেকে তুষার সরানোর সময় পড়ে গিয়ে বা ছাদ থেকে পিছলে যাওয়া বরফের ঘন স্তুপের নিচে চাপা পড়ে মারা যায়।

যদিও জাপানের অর্থনীতি ও শিল্প মন্ত্রণালয়ের মতে, স্থানীয় সময় দুপুরের পর বেশিরভাগ এলাকায় বিদ্যুৎ পুনরুদ্ধার করা হয়। 

ইত্তেফাক/ডিএস