শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পেলের মৃত্যুতে ব্রাজিলে ৩ দিনের রাষ্ট্রীয় শোক

আপডেট : ৩০ ডিসেম্বর ২০২২, ১৪:২৩

মরণব্যাধী ক্যান্সারের সঙ্গে দীর্ঘদিনের লড়াই শেষে ৮২ বছর বয়সে পরপারে পাড়ি জমিয়েছেন ফুটবল সম্রাট পেলে। ব্রাজিলের হয়ে তিনবারের বিশ্বকাপজয়ী এই কিংবদন্তির বিদায়ে শোকস্তব্ধ সমগ্র বিশ্ব। শোকের মাত্রাটা নিঃসন্দেহে তার নিজ মাতৃভূমি ব্রাজিলেই বেশি। পেলের মৃত্যুতে ৩ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বোলসোনারো।

বৃহস্পতিবার দিবাগত রাতে সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে ৮২ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ফুটবল সম্রাট পেলে। 

ছবি: সংগৃহীত

দীর্ঘদিনের ক্যান্সারের পাশাপাশি পেলের শরীরে গতবছর টিউমারও ধরা পড়েছিলো, অপারেশন করে সেটি অপসারণ করা হলেও শারীরিক জটিলতা যেন তার পিছু ছাড়ছিলো না। ক্যান্সারের সঙ্গে দীর্ঘ এই লড়াই শেষে বিশ্বজোড়া ভক্তদের কাঁদিয়ে অবশেষে না ফেরার দেশেই পাড়ি জমালেন ফুটবলের রাজা 'কালোমানিক' পেলে।

বৃহস্পতিবার দিবাগত রাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে পেলের মৃত্যুর খবর নিশ্চিত করেন তার মেয়ে কেলি নাসিমেন্তো।

ছবি: সংগৃহীত

ব্রাজিলের ফুটবলের ইতিহাস পাল্টে দেওয়া এই কিংবদন্তির বিদায়ে শোকের পর্দা নেমে এসেছে পুরো দেশজুড়ে। পেলের পায়ের জাদুতেই বিশ্বসেরাদের মঞ্চে রাজত্ব কায়েম করেছিলো ব্রাজিল। নিজে খেলেছেন চারটি বিশ্বকাপ, তার মধ্যে শিরোপা মাথায় তুলেছেন তিনবারই। 

ফুটবলের মাঠে নিজের অমরত্বের কীর্তি তো গড়েছেনই, সঙ্গে সেলেসাওদের ফুটবল ইতিহাসকে আকাশসম উচ্চতায় নিয়ে গেছেন ব্রাজিলিয়ানদের 'কালোমানিক'। 

ছবি: সংগৃহীত

দেশের এই কিংবদন্তির মৃত্যুতে ৩ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন ব্রাজিলের বিদায়ী প্রেসিডেন্ট জইর বোলসোনারো। আগামী শনিবার (৩১ ডিসেম্বর) নবনির্বাচিত প্রেসিডেন্ট লুলা দা সিলভার কাছে দেশের দায়িত্ব হস্তান্তর করবেন বোলসোনারো।

প্রেসিডেন্টের দায়িত্ব নিতে যাওয়া লুলা দা সিলভাও পেলের গুনগ্রাহী হয়ে জানিয়েছেন,  ‘আমার জীবনের বড় পাওয়া, আমি পেলেকে খেলতে দেখেছি, পাচায়েম্বু ও মোরুম্বিতে জীবন উপভোগ করতে দেখেছি, যা আজকের তরুণ ব্রাজিলিয়ানরা পায়নি। আমি পেলেকে দেখতাম মাঠে একটা দুর্দান্ত শো উপহার দিতে। কারণ, যখন সে বল পেত, সবসময়ই বিশেষ কিছু করত, যা প্রায় সময়ই গোল দিয়ে শেষ হতো।’

ইত্তেফাক/এসএস