রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

ক্রিকেটের শুরু আর শেষটা ছিল অসাধারণ মাঝখানে ছন্দপতন

আপডেট : ০১ জানুয়ারি ২০২৩, ২২:০৩

২০২২ সালকে বিদায় করে নতুন বছরকে বরণ করে নিতে প্রস্তুত পুরো বিশ্ব। ক্রিকেটের মাঠ এবং মাঠের বাইরে ২০২২ সাল ছিলো বেশ ঘটনাবহুল একটি বছর। ২০২২ সালে ক্রিকেটের বাইশ গজে কে কেমন করল আর কে বা মাঠের বাইরে ছিল আলোচনায় দেখে নেই এক নজরে।

 

বাংলাদেশের ক্রিকেট 
বাংলাদেশের ক্রিকেটের জন্য বছরের শুরুটা ছিলো স্বপ্নের মতো। নিউজিল্যান্ডের মাটিতে ইতিহাস গড়ে প্রথম টেস্ট জিতেছিল বাংলাদেশ। মাউন্ট মঙ্গানুইতে মাহমুদুল হাসান জয়, লিটন দাস, মুমিনুল হকের ব্যাটিংয়ের সঙ্গে পেসার এবাদতের ৬ উইকেটের শিকারে নিউজিল্যান্ডের বিপক্ষে ৮ উইকেটের জয় পায় টাইগাররা।  

এরপর বছরের শুরুর দিকে মাঠে গড়ায় বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) অষ্টম আসর। পুরো টুর্নামেন্টে দুর্দান্ত পারফর্ম করা ফরচুন বরিশালকে ফাইনালে ১ রানে হারিয়ে বিপিএলের তৃতীয় শিরোপা ঘরে তুলেছিল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। 

বিপিএল শেষে ফেব্রুয়ারিতে আফগানিস্তানের বিপক্ষে ঘরের মাঠে ২-১ ব্যবধানে সিরিজ জিতেছিল বাংলাদেশ। ঘরের মাঠে আফগানদের হারিয়ে মার্চে দক্ষিণ আফ্রিকায় উড়াল দেয় বাংলাদেশ।

দক্ষিণ আফ্রিকার মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে প্রোটিয়াদের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ জিতেছিল টাইগাররা। এই সিরিজে বল হাতে নিজের সেরা ছন্দে ছিলেন পেসার তাসকিন আহমেদ। ৩ ম্যাচে ৮ উইকেট নিয়ে হয়েছিলেন সিরিজ সেরা। 

এরপর জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে যায় বাংলাদেশ। সেখানে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ৩-০ তে সিরিজ জেতে বাংলাদেশ। কিন্তু জুলাই-আগস্টে  জিম্বাবুয়ের মাটিতে অনুষ্ঠিত তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে সিরিজ হেরেছিলো বাংলাদেশ।

তবে বছরের শেষটা বছরের শুরুর মতোই করেছে বাংলাদেশ। বছরের শেষ দিকে ঘরের মাটিতে শক্তিশালী ভারতের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে সিরিজ জেতে বাংলাদেশ।  

বিশ্ব ক্রিকেট 

আইপিএল 
এই বছরেই পর্দা উঠেছিল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৫তম আসরের। এই আসরে অংশ নেয় দুটি নতুন ফ্রাঞ্চাইজি। এই আসরে বেশ চমক দেখায় নবাগত দল গুজরাট টাইটান্স । হার্দিক পান্ডিয়ার নেতৃত্বে ফাইনালে রাজস্থান রয়্যালসকে হারিয়ে নিজেদের প্রথম আসরেই আইপিএলের শিরোপা জিতে দলটি।    

নারী বিশ্বকাপ  
মার্চ-এপ্রিলে অনুষ্ঠিত নারী বিশ্বকাপে নিজেদের সপ্তম শিরোপা ঘরে তুলে অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দল। ফাইনালে ইংল্যান্ডকে ৭১ রানে হারায় অস্ট্রেলিয়া। ফাইনালে ১৭০ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেছিলেন অ্যালিসা হিলি।  

এশিয়া কাপ 
আগস্টে সংযুক্ত আরব আমিরাতে পর্দা ওঠে এশিয়া কাপের ১৫তম আসরের। রাজনৈতিক সংকটের মধ্যেও এশিয়া কাপে অংশ নিয়ে ষষ্ঠবারের মতো এশিয়ার শ্রেষ্ঠত্বের মুকুট জিতে শ্রীলঙ্কা। এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের কাছে হেরে নিজেদের এশিয়া কাপের মিশন শুরু করেছিল লঙ্কানরা। তবে ঠিকই ঘুরে দাঁড়ায় তারা। টুর্নামেন্টের ফাইনালে পাকিস্তানকে ২৩ রানে হারিয়ে শিরোপা জেতে লঙ্কানরা। অন্যদিকে এই এশিয়া কাপে একটি ম্যাচও জিততে পারেনি বাংলাদেশ। 

কোহলির সেঞ্চুরি 
এশিয়া কাপের ১৫তম আসরে সেঞ্চুরির খরা কাটে ভারতের ব্যাটার বিরাট কোহলির। এশিয়া কাপে নিজেদের শেষ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে প্রায় ১০২০ দিন পর সেঞ্চুরির দেখা পান কোহলি। ৬১ বলে ১২২ রানে করে অপরাজিত থাকেন তিনি।  

 

টি-২০ বিশ্বকাপ 
অক্টোবরে পর্দা ওঠে টি-২০ বিশ্বকাপের অষ্টম আসরের। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত বিশ্বকাপের ফাইনালে পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে ক্রিকেটের ক্ষুদ্র এই সংস্করণের বিশ্বকাপের দ্বিতীয় ট্রফিটা ঘরে তুলে  ইংল্যান্ড। 

অঘটন 
বছরের শেষ দিকে অঘটন ঘটিয়ে বসে বিগব্যাসের দল সিডনি থান্ডার্স। বিগ ব্যাশে অ্যাডিলেড স্ট্রাইকার্সের বিপক্ষে মাত্র ১৫ রানে অলআউট হয় দলটি। যা স্বীকৃত টি-২০ তে সর্বনিম্ন দলীয় সংগ্রহের রেকর্ড।  

কিংবদন্তিদের হারানো 
মার্চ মাসে না ফেরার দেশে পাড়ি জমান অস্ট্রেলিয়ার কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্ন। ৫২ বছর বয়সে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। এছাড়াও ২০২২ সালে সড়ক দুর্ঘটনায় মারা যান সাবেক অজি অলরাউন্ডার অ্যান্ড্রু সাইমন্ডস ও সাবেক অজি ক্রিকেটার রডনি মার্শও।

ইত্তেফাক/জেডএইচ

এ সম্পর্কিত আরও পড়ুন