বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

পাকিস্তানিরা প্লাস্টিকের ব্যাগে এলপিজি কিনছেন

আপডেট : ০৩ জানুয়ারি ২০২৩, ১৩:২৯

হাতে বেশ কয়েকটি বড় প্লাস্টিকের ব্যাগ নিয়ে রাস্তা দিয়ে দুইজন হাঁটছেন। ব্যাগগুলো তরলীকৃত প্রাকৃতিক গ্যাস বা এলপিজি দিয়ে ভরা। মনে হচ্ছে তারা একটা বড় গ্যাস বেলুন নিয়ে হাঁটছে। পাকিস্তানের উত্তর পূর্বাঞ্চলীয় খাইবার পাখতুনখোয়া প্রদেশে ধারণ করা একটি ভিডিওতে ফুটেজটি ধারণ করা হয়েছে। ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানে চলছে চরম অর্থনৈতিক মন্দা। দেশের সাধারণ মানুষ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। এলপিজির ঘাটতি দেখা দিয়েছে। গ্যাস সিলিন্ডার সহজে পাওয়া যায় না। এমন দুর্দশার মুখে ওই দুইজনের মতো প্লাস্টিকের ব্যাগে এলপিজি বহন করতে হচ্ছে অনেককেই।

গ্যাস সরবরাহকারীদের কাছ থেকে সেসব ব্যাগ ভর্তি করা হচ্ছে। ব্যাগ থেকে গ্যাস বের না হয় তা নিশ্চিত করার জন্য, এর মুখে অগ্রভাগ ও ভালভ স্থাপন করা হয়। পরে সেই গ্যাস চুলায় বা অন্য কাজে ব্যবহার করা হয়। একটি ব্যাগে তিন থেকে চার কেজি গ্যাস ভর্তি করা যায়। গ্যাস ভরতে প্রায় এক ঘণ্টা সময় লাগে।

খাইবার পাখতুনখোয়া প্রদেশের ভিডিওটি টুইটারে শেয়ার করা হয়েছে। শিরোনামে লেখা হয়েছে, 'পাকিস্তানে সিলিন্ডারের বদলে প্লাস্টিকের ব্যাগে গ্যাসের ব্যবহার বেড়েছে। দোকানের ভিতরে ব্যাগ ভর্তি গ্যাস যা গ্যাস পাইপলাইনের সঙ্গে যুক্ত। তখন মানুষ সেই গ্যাস ব্যবহার করছে বাড়ির রান্নাঘরে।'

গ্যাস সরবরাহকারীদের কাছ থেকে সেসব ব্যাগ ভর্তি করা হচ্ছে।

এ বিষয়ে স্থানীয় এক ব্যক্তি সংবাদ মাধ্যম ডয়চে ভেলেকে বলেন, 'গ্যাস ভর্তি হলে এসব ব্যাগ ফেটে যাওয়ার আশঙ্কা রয়েছে। তবে প্রথমেই বলে রাখি আমি এমন কোনো ঘটনার কথা শুনিনি। আর বাস্তবতা হলো, সেই আশঙ্কা যদি সত্যি হয়, তাহলে আমাদের মতো গরীবদের সামনে আর কোনো পথ খোলা নেই। কারণ সিলিন্ডারের দাম অনেক।'

ইত্তেফাক/ডিএস