বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

পাঁচ দিনে মেট্রোরেলের আয় ৪৭ লাখ টাকা

আপডেট : ০৪ জানুয়ারি ২০২৩, ০০:৪৫

গত ২৮ ডিসেম্বর উত্তরা উত্তর (দিয়াবাড়ী) স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল এমআরটি লাইন-৬-এর প্রথম অংশ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর পরদিন বৃহস্পতিবার থেকে প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চার ঘণ্টা করে যাত্রী পরিবহন করছে মেট্রোরেল। সোমবার পর্যন্ত মোট পাঁচ দিন যাত্রী পরিবহন করেছে  মেট্রোরেল। দেশের ইতিহাসে প্রথম বিদ্যুচ্চালিত দ্রুতগামী এই যান পাঁচ দিনে ৪৬ লাখ ৮০ হাজার ৩০০ টাকা আয় করেছে। ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ডেপুটি প্রজেক্ট ডিরেক্টর (পাবলিক রিলেশনস) নজরুল ইসলাম ভূঁইয়া  এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, বাণিজ্যিকভাবে মেট্রোরেল চালুর প্রথম দিন (২৯ ডিসেম্বর) ৩ লাখ ৯৩ হাজার ৫২০ টাকা এবং দ্বিতীয় দিন মাত্র এক লাখ ৩৯ হাজার ৯৮০ টাকা আয় হয়েছিল। তৃতীয় দিন (৩১ ডিসেম্বর) মেট্রোরেলের ১২ লাখ ৩১ হাজার ৭১০ টাকার টিকিট বিক্রি হয়। চতুর্থ দিন বিক্রি হয় ৯ লাখ ১৬ হাজার ৩৪০ টাকার টিকিট। সর্বশেষ পঞ্চম দিনে টিকিট বিক্রি করে ১০ লাখ ১৪ হাজার ৪১০ টাকা আয় হয়েছে মেট্রোরেলের।

  • দৈনিক ব্যয়ের হিসাব জানা যাবে মাস শেষে

মেট্রোরেল থেকে দৈনিক আয়ের তথ্য পাওয়া গেলেও ব্যয়ের হিসাব এখনো বের করতে পারেনি ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। প্রতিষ্ঠানটি জানায়, মেট্রোরেলের দৈনিক খরচের চিত্র পেতে এক মাস সময় লাগবে। মাসে কত টাকার বিদ্যুৎ খরচ হলো, কী পরিমাণ জনবলের বেতন-ভাতা দেওয়া হলো—সব হিসাব পাওয়া যাবে এক মাস পরে। এর পরই মূলত দৈনিক ব্যয়ের চিত্র পাওয়া যাবে।

  • বন্ধের দিনেও স্টেশনে মানুষের ভিড়

পূর্ণাঙ্গভাবে মেট্রোরেল চালু না হওয়া পর্যন্ত সপ্তাহের প্রতি মঙ্গলবার রক্ষণাবেক্ষণের জন্য এই সেবা বন্ধ রাখার ঘোষণা দিয়েছে ডিএমটিসিএল। সেই কারণে  গতকাল বন্ধ ছিল মেট্রোরেল চলাচল।

তবে এদিন সকাল থেকে আগারগাঁও স্টেশনে ঢোকার ফটকে দেখা যায় নীল কাগজে কালো কালি দিয়ে মোটা হরফে মেট্রোরেল বন্ধের বিজ্ঞপ্তি সাঁটানো রয়েছে। এর পরও অনেকে গতকাল মেট্রোরেলে চড়ার উদ্দেশ্যে রাজধানীর আগারগাঁও স্টেশনে ভিড় করেছিল। কিন্তু শেষ পর্যন্ত তাদের হতাশ হয়ে ফিরে যেতে হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ৮টা থেকে ৯টা পর্যন্ত এক ঘণ্টায় এমন শতাধিক ব্যক্তিকে আগারগাঁও স্টেশন থেকে ফিরে যেতে দেখা যায়।

উল্লেখ্য, উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১ দশমিক ২৬ কিলোমিটার মেট্রোরেল লাইন নির্মাণের পরিকল্পনা সরকারের। তবে আপাতত উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার পথ চলবে মেট্রোরেল। কমলাপুর পর্যন্ত প্রকল্পটির কাজ শেষ হতে আরো সময় লাগবে।

ইত্তেফাক/ইআ