রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

রোজারিওতে মেসির ছড়াছড়ি

মেসির নাম রাখা হয়েছিল কার নামে?

আপডেট : ০৪ জানুয়ারি ২০২৩, ১১:৪১

লিওনেল মেসির নামের সঙ্গে মিল রেখে নামকরণ, আর্জেন্টিনায় এমনটা অনেক আগে থেকেই ঘটছে। বিশেষ করে মেসির জন্ম শহর রোজারিওতে অনেক বাবা-মা তাদের সন্তানদের নাম রেখেছেন মেসির নামের সঙ্গে মিলিয়ে। মজার বিষয় হলো, মেসিরা বিশ্বকাপ জয়ের পর মেসির নামে সন্তানদের এই নামকরণের প্রবণতা রোজারিওতে বহুগুণে বেড়ে গেছে। গত ১৮ ডিসেম্বর ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়ে বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা। কাতারে মেসিদের এই অবিস্মরণীয় সাফল্যের পর রোজারিওতে মেসির নামে নবজাতকের নামকরণের মিছিল শুরু হয়ে গেছে।

অধিকাংশ বাবা-মা এই পথে হাঁটছেন। শুধু ছেলে সন্তান নয়, মেয়ে সন্তানেরও নাম রাখা হচ্ছে মেসির নামের সঙ্গে মিলিয়ে। ছেলেদের নামে জুড়ে দেওয়া হচ্ছে লিওনেল, মেয়েদের নাম রাখা হচ্ছে লিওলেনা নামে। এক সমীক্ষায় ওঠে এসেছে, আগের মাসের তুলনায় ডিসেম্বরে মেসির নামে নামকরণের ঘটনা ৭০০ গুণ বৃদ্ধি পেয়েছে!

ছবি: সংগৃহীত

প্রশ্ন হলো, যার নামের সঙ্গে মিল রেখে নিজেদের সন্তানের নামকরণে হুমড়ি খেয়ে পড়েছেন রোজারিওর বাবা-মা, সেই মেসির নাম রাখা হয়েছিল কার নামের অনুপ্রেরণায়? এই প্রশ্নের উত্তরও মিলেছে। উত্তরটা দিয়েছেন মেসির মা সেলিয়া কুচিতিনি। মেসির নাম তিনি রেখেছিলেন যুক্তরাষ্ট্রের সংগীতশিল্পী লিওনেল রিচির নামে।

ছবি: সংগৃহীত

সেলিয়া কুচিতিনি বলেছেন, তিনি যখন অন্তঃসত্ত্বা ছিলেন, তখন রিচির ‘সে ইউ, সে মি’ গানটি দুনিয়া জুড়ে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল। ঐ গানে অনুপ্রাণিত হয়েই শিল্পী লিওনেল রিচির নামের প্রথম অংশটা নিজের ছেলের নামেও জুড়ে দেন। সেই মেসির নামে নাম রাখতে এখন রোজারিওতে প্রতিযোগিতা চলছে। মজার বিষয় হলো, মেসি নিজে কিন্তু তার তিন ছেলের একজনের নামও নিজের নামের সঙ্গে মিলিয়ে রাখেননি। থিয়াগো, মাতেও ও চিরো—এই হলো মেসির তিন ছেলের নাম। এখন না থাকলেও ভবিষ্যতে তাদের নামের সঙ্গে ‘লিওনেল’ বা ‘মেসি’ শব্দ নিশ্চয় যোগ হবে। মেসির নামের ‘মেসি’ অংশটি যেমন এসেছে তার বাবা ‘হোর্হে মেসি’র নাম থেকে

ইত্তেফাক/এসএস

এ সম্পর্কিত আরও পড়ুন