বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

দেশকে এগিয়ে নিতে সম্মিলিতভাবে কাজ করতে হবে: তাজুল ইসলাম

আপডেট : ০৪ জানুয়ারি ২০২৩, ১৮:০৭

বাংলাদেশ‌কে এগিয়ে নিতে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানিয়ে স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, ‘আমাদের সম্মিলিতভাবে কাজ করতে হবে। যাতে আমরা আমাদের দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে পারি।’ বাঁধ সুরক্ষায় নতুন টেকনোলজি ‘ফ্লেকসমেট ফর ব্যাংক প্রটেকশন’ বিষয়ক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। 

বুধবার (৪ জানুয়ারি) রাজধানীর সোনারগাঁও হোটেলে এই সেমিনার অনুষ্ঠিত হয়। ১৩ তম ইন্টারন্যাশনাল প্রসপেকটিভ অন ওয়াটার রিসোর্স অ্যান্ড দ্য এনভাইরনমেন্ট (আইপিডব্লিউই) সম্মেলনে এই সেমিনারের আয়োজন করা হয়। 

স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম। ছবি: ইত্তেফাক

তিনি বলেন, ‘আমরা বন্যা, নদী ভাঙন ও লবণাক্তসহ বিভিন্ন সমস্যা সম্মুখীন হচ্ছি। নদী ভাঙনের কারণে প্রতিবছর শত শত মানুষ ঘর-বাড়ি হারায়। শিল্পায়ন ও অন্যান্য কারণে পানির প্রয়োজন। কিন্তু এখন উজানের দেশগুলো পানির ব্যবহার বাড়াচ্ছে এবং এজন্যই নিচের দিকে পানির পরিমাণ কমছে। যেহেতু বাংলাদেশ বিশ্বের বৃহত্তম ব-দ্বীপ, তাই আমরা ব-দ্বীপ সংক্রান্ত চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছি।’ 

নদী ভাঙন রোধে ফ্লেকসমেট প্রযুক্তি সর্ম্পকে মন্ত্রী বলেন, ‘যেহেতু এই উদ্ভাবন দৃশ্যত নতুন। তাই এটি নির্মাণ ও প্রযুক্তিগত সহায়তা প্রদান করা হবে।’

এছাড়া আরও বক্তব্য রাখেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উপাচার্য সত্য প্রসাদ মজুমদার, বুয়েটের ওয়াটার রিসোর্স ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের প্রফেসর মো. আব্দুল মতিন। 

এফবিসিসিআই-এর ডিরেকটর ও ম্যাক্স গ্রুপের চেয়ারম্যান প্রকৌশলী গোলাম মোহাম্মদ আলমগীর। ছবি: ইত্তেফাক

সেশনে মূলপ্রবন্ধ উপস্থাপনা করেন অস্ট্রেলিয়ার সেভেনসিস গ্রুপের সিইও ডেভিড ম্যাকলিন। তিনি তার উপস্থাপনার মাধ্যমে ফ্লেকসমেট প্রযুক্তির ম্যানুফ্যাকচারিং, ব্যবহার পদ্ধতি এবং কীভাবে এটির মাধ্যমে আমাদের দেশের বাঁধ সুরক্ষা করা যায় সেটি তুলে ধরেন।  

সেশন পরিচালনা করেন বুয়েট গ্রাজুয়েট ক্লাবের প্রেসিডেন্ট, এফবিসিসিআই-এর ডিরেক্টর ও ম্যাক্স গ্রুপের চেয়ারম্যান প্রকৌশলী গোলাম মোহাম্মদ আলমগীর। 

দ্য এনভারনমেন্টাল অ্যান্ড ওয়াটার রিসোর্স ইনিস্টিটিউট অব দ্য আমেরিকান সোসাইটি অব সিভিল ইঞ্জিনিয়ারিং (এএসসিই-ইডব্লিউআর) ও বু্য়েটের ইনিস্টিটিউট অব ওয়াটার ও ফ্লাড ম্যানেজমেন্ট যৌথভাবে এই মম্মেলনের আয়োজন করে। এতে স্পন্সর হিসেবে রয়েছে ম্যাক্স গ্রুপ। এই সম্মেলন চলবে আগামী ৬ জানুয়ারি পর্যন্ত।

ইত্তেফাক/এএএম/এমএএম