মঙ্গলবার, ২৮ মার্চ ২০২৩, ১৪ চৈত্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নাজিরপুরে বোরো ধান রোপণ শুরু

আপডেট : ০৪ জানুয়ারি ২০২৩, ১৯:৪৩

পিরোজপুরের নাজিরপুরের নিম্নাঞ্চলসহ উপজেলার বিভিন্ন এলাকায় শুরু হয়েছে বোরো ধান রোপণ। পৌষের কনকনে শীত উপেক্ষা করে কৃষকেরা ব্যস্ত সময় পার করছেন চারা তোলা এবং রোপণের কাজে। ধানের দাম ভাল থাকায় কৃষকরা অনাবাদি জমিতেও বোরো ধান রোপণ শুরু করেছেন। বর্তমানে উপজেলার অপেক্ষাকৃত নিচু জমিতে দেশি ও জাতের বোরো ধান ও আগাম জাতের হাইব্রিড হিরা ধান চাষাবাদ শুরু হয়েছে। 

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি বছরে উপজেলায় ১৩ হাজার ৬০০ হেক্টর জমিতে বোরো ধান চাষাবাদের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে দেশি জাতের ধান রয়েছে ৮ হাজার ৬০০ হেক্টর জমিতে, হাইব্রিড জাতের ধান রয়েছে ৫ হাজার হেক্টর জমিতে। উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫৯ হাজার ৪০০ মেট্রিক টন। 

চাষি মিরাজুল ইসলাম বলেন, এ বছর তিনি দুই একর জমিতে বোরো ধান চাষ করেছেন ,আবহাওয়া অনুকূলে থাকলে সব খরচাদি পুষিয়ে লাভের মুখ দেখার সম্ভাবনা রয়েছে বলে তিনি মনে করেন। 

উপজেলা কৃষি কর্মকর্তা ইসরাতুন্নেসা এশা বলেন, উপজেলায় এ বছরে ১৩ হাজার ৬০০ হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে এবং এ বছর  উৎপাদনের লক্ষ্যমাত্রা আশানুরূপ অর্জিত হবে বলে আশা করা যাচ্ছে। এ উপজেলায় আমরা নতুন ৮ হাজার কৃষককে প্রণোদনার আওতায় নিয়ে এসেছি এবং রাজস্ব খাত থেকেও প্রদর্শনী দেওয়া হয়েছে এবং ফলোআপের বীজ দেওয়া হয়েছে। এছাড়াও আমরা সব সময় কৃষকদের পরামর্শ দিয়ে থাকি।

ইত্তেফাক/এআই