মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর ২০২৩, ১০ আশ্বিন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

করোনার নতুন উপধরন ঠেকাতে দর্শনা চেকপোস্টে সতর্কতা

আপডেট : ০৫ জানুয়ারি ২০২৩, ১৫:১৪

মহামারি করোনার নতুন উপধরন বিএফ.৭ ঠেকাতে দর্শনা আন্তর্জাতিক চেকপোস্টে অতি সতর্কতার সাথে র‍্যাপিড অ্যান্টিজেন পরীক্ষা জোরদার করা হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর ও মন্ত্রণালয় বিভাগ থেকে এমন নির্দেশনা আসার পর চেকপোস্ট, রেল বন্দর ও ঢাকা-কলকাতা মৈত্রী এক্সপ্রেস, দর্শনা আন্তর্জাতিক রেল স্টেশনে সতর্কতার সাথে কাজ করা হচ্ছে।

দর্শনা ইমিগ্রেশন ওসি আবু নাইম জানান, এই চেকপোস্ট দিয়ে প্রতিদিন প্রায় দুই শতাধীক ভারতীয় পাসপোর্ট যাত্রী যাতায়াত করে থাকেন। এছাড়া সপ্তাহে ৬ দিন ঢাকা-কলকাতা মৈত্রী এক্সপ্রেস ও প্রায় প্রতিদিনই ভারত থেকে মালামাল ভর্তি ট্রেন দর্শনা আন্তর্জাতিক রেল বন্দরে আসে।

তিনি জানান, ভারতীয় পাসপোর্ট যাত্রীদের সতর্কতার সাথে র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট করে নেগেটিভ হলে কেবল প্রবেশ করতে দেওয়া হয়েছ। পজেটিভ ধরা পড়লে ফেরত দেওয়া হচ্ছে।

চেকপোস্টে নিয়োজিত স্বাস্থ্য কর্মকর্তা জানান, সাস্থ্য মন্ত্রণালয় ও বিভাগ থেকে করোনার নতুন উপধরন বিএফ.৭ শনাক্তে সতর্কতার সাথে কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে।

দর্শনা আন্তর্জাতিক রেলস্টেশনের সুপারিনটেনডেন্ট মীর্জা কামরুল হাসান জানান, ঢাকা-কলকাতা মৈত্রী এক্সপ্রেস ট্রেন দর্শনা আন্তর্জাতিক রেলস্টেশনে খাবার ও ক্রু বদলানোর জন্য মাত্র ১৫ মিনিট যাত্রাবিরতির পর স্টেশন ত্যাগ করে। এছাড়া ভারতীয় মালবাহী ট্রেনের পরিচালক ও সহকারী হিসেবে যারা আসেন, তারা স্বাস্থ্যবিধি মেনে মাত্র আধা ঘণ্টার মধ্যেই দর্শনা ছেড়ে চলে যায়।

দামুড়হুদা উপজেলা সাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিক্যাল কর্মকর্তা (আরএমও) ডা. ফারহানা ওয়াহিদ জানান, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে আমরা সতর্কতার সাথেই দর্শনা চেকপোস্ট সীমান্তে পরীক্ষা কাজ করে চলেছি।

চুয়াডাঙ্গার ভারপ্রাপ্ত সিভিল সার্জন আউলিয়ার রহমান জানান, বৃহস্পতিবার (৫ জানুয়ারি) পর্যন্ত দর্শনা সীমান্ত চেকপোস্টে কোনো পজেটিভ রোগী পাওয়া যায়নি।

ইত্তেফাক/পিএস/এসকে