মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

চার্লসের রাজ্যাভিষেকে কোনো 'ভূমিকা' থাকছে না প্রিন্স হ্যারির 

আপডেট : ০৯ জানুয়ারি ২০২৩, ০১:২২

ব্রিটেনের রানি এলিজাবেথের মৃত্যুর পর রাজা হয়েছেন তৃতীয় চার্লস। বাকিংহাম প্যালেসের পক্ষ থেকে জানানো হয়েছে, চলতি বছরের ৬ মে রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক হবে। তবে সেখানে ডিউক অব সাসেক্স প্রিন্স হ্যারির সম্ভাব্য কোনো ভূমিকা থাকছে না। টেলিগ্রাফের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 

রাজপরিবার থেকে বেরিয়ে আসা প্রিন্স হ্যারির আত্মজীবনী ‘স্পেয়ার’ আগামী ১০ জানুয়ারি প্রকাশিত হবে। এরই মধ্যে রাজপরিবার নিয়ে একের পর এক বিস্ফোরক তথ্য আসছে প্রিন্স হ্যারির বইকে বরাত দিয়ে। এরই প্রেক্ষিতে চার্লসের রাজ্যাভিষেকে প্রিন্স হ্যারির ভূমিকা নিয়ে এমন তথ্য প্রকাশ্যে এলো। 

ঐতিহ্যগতভাবে রাজ্যাভিষেকের সময়, রাজকীয় ডিউকদের নতুন রাজার সামনে নতজানু হতে হয় এবং শ্রদ্ধা জানাতে হয়। তবে প্রিন্স হ্যারি রাজ্যভিষেকে যোগদান করলেও এই ভূমিকা পালন করতে হবে। এ ক্ষেত্রে শুধু তার ভাই উইলিয়াম এই দায়িত্ব পালন করবেন। 

ব্রিটেনের রানি এলিজাবেথের মৃত্যুর পর রাজা হয়েছেন তৃতীয় চার্লস।

এদিকে এরই মধ্যে খবর বেরিয়েছে, প্রিন্স হ্যারি তার বইতে লিখেছেন  তার ভাই প্রিন্স উইলিয়াম তাকে শারীরিকভাবে আক্রমণ করেছেন। সংবাদপত্রে বলা হয়েছে, বইয়ে হ্যারির স্ত্রী মেগানকে নিয়ে দুই ভাইয়ের মধ্যে ঝগড়ার জেরে এই ঘটনা ঘটে।

“ও আমার জামার কলার চেপে ধরে, আমার গলার নেকলেস ছিঁড়ে ফেলে, এবং আমাকে ধাক্কা দিয়ে মাটিতে ফেলে দেয়,” প্রিন্স হ্যারিকে উদ্ধৃত করে লিখেছে দ্যা গার্ডিয়ান।

এদিকে, প্রিন্স উইলিয়ামের সরকারি বাসভবন কেনসিংটন প্রাসাদ, এবং বাকিংহাম প্রাসাদ দু'জায়গা থেকেই বলা হয়েছে তারা এ বিষয়ে কোন মন্তব্য করবে না।

প্রিন্স হ্যারি ও তার ভাই প্রিন্স উইলিয়াম

ডয়চে ভেলের প্রতিবেদনে বলা হয়েছে, ৭৩ বছর বয়সী চার্লসের রাজ্যাভিষেক মূলত একটা ধর্মীয় অনুষ্ঠান, যা পরিচালনা করবেন আর্চবিশপ জাস্টিন ওয়েলবি। চার্লসের পাশে থাকবেন ক্যামিলা। তার মাথায় উঠবে রানির মুকুট।

রানি এলিজাবেথের মৃত্যুর পরেই চার্লস রাজা হয়েছেন। তিনি অস্ট্রেলিয়া, ক্যানাডা, নিউজিল্যান্ড সহ ১৪টি কমনওয়েলথ দেশেরও রাষ্ট্রপ্রধান। কিন্তু আনুষ্ঠানিক রাজ্যাভিষেক সাধারণত পরে হয়। রানি এলিজাবেথের ক্ষেত্রে তো প্রায় একবছর সময় লেগেছিল। যখন তার রাজ্যাভিষেক হয়, চার্লস তখন চার বছরের বাচ্চা।

ব্রিটিশ মিডিয়ার রিপোর্ট বলছে, চার্লসের রাজ্যাভিষেকে দুই হাজার অতিথি থাকবেন। রানি এলিজাবেথের সময় ছিলেন আট হাজার। মিডিয়ার জল্পনা হলো, খরচ কমানোর জন্যই অতিথির সংখ্যা কম রাখা হয়েছে।

ইত্তেফাক/ইআ