সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২২ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আন্তর্জাতিক জার্নালে প্রবন্ধ প্রকাশে দ্বিতীয় থেকে ষষ্ঠে রাবি

আপডেট : ১০ জানুয়ারি ২০২৩, ১৩:১০

২০২২ সালে আন্তর্জাতিক জার্নালে মৌলিক ও গবেষণাধর্মী প্রবন্ধ প্রকাশে পিছিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) র‍্যাংকিং। ২০২১ সালে ৭০৭ টি গবেষণা প্রবন্ধ প্রকাশ করে বাংলাদেশের মধ্যে দ্বিতীয় অবস্থানে থাকলেও এবছর ৫৭০ টি প্রবন্ধ প্রকাশ করে অবস্থান গিয়ে ঠেকেছে ষষ্ঠে। তবে বরাবরের ন্যায় এবারও শীর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়। 

আন্তর্জাতিক নির্ভরযোগ্য বিজ্ঞানভিত্তিক জার্নাল, বই ও গবেষণামূলক প্রবন্ধের তথ্য নিয়ে কাজ করে বিশ্বমানের গবেষণা ডাটাবেজ ‘স্কোপাস ইনডেক্স’। এর থেকে উপাত্ত নিয়ে তৈরি করা বাংলাদেশের গবেষণা পরিস্থিতি পর্যবেক্ষণকারী ম্যাগাজিন ‘সায়েন্টিফিক বাংলাদেশ’ নামের একটি অনলাইন ম্যাগাজিন এর এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। ২০১২ সাল থেকে স্কোপাস ডাটাবেইজের সহায়তায় বাংলাদেশের গবেষণা পরিস্থিতির তালিকা প্রকাশ করে আসছে সায়েন্টিফিক বাংলাদেশ।

প্রতিবেদন অনুসারে, ৫৭০ টি গবেষণা প্রবন্ধ প্রকাশ করে তালিকার ষষ্ঠ অবস্থানে রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। তবে গতবছর প্রতিষ্ঠানটি ৭০৭টি গবেষণা প্রবন্ধ প্রকাশ করে দ্বিতীয় অবস্থানে ছিল। গত বছরের তুলনায় ১৩৭টি গবেষণা প্রবন্ধ কম প্রাচ্যের ক্যামব্রিজ খ্যাত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের। 

২০২২ সালে বাংলাদেশ থেকে গবেষণা নিবন্ধসহ ১২ হাজার ৮৪৩টি বৈজ্ঞানিক ডকুমেন্টস প্রকাশিত হয়েছে। যা ২০২১ সালে ছিল ১১ হাজার ৪৭৭ টি গবেষণা প্রবন্ধ। ২০২০ সালে ছিল ৮ হাজার ১৪০, ২০১৯ সালে ৬ হাজার ৩৬৩ ও ২০১৮ সালে ছিল ৫ হাজার ২৩৪টি গবেষণা প্রবন্ধ।  

তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। এ বিশ্ববিদ্যালয় থেকে ৮৯৯টি বৈজ্ঞানিক ডকুমেন্টস প্রকাশিত হয়েছে।

এছাড়া তৃতীয় স্থানে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (৭৭৭), চতুর্থ স্থানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (৬৫৫), পঞ্চম স্থানে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (৫৮২), সপ্তম স্থানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (৫৩৫), অষ্টম স্থানে দেশের একমাত্র গবেষণা প্রতিষ্ঠান হিসেবে অষ্টম স্থানে রয়েছে আন্তর্জাতিক উদরায়ময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর’বি)। প্রতিষ্ঠানটির ৪৯৭টি বৈজ্ঞানিক ডকুমেন্টস প্রকাশিত হয়েছে। তাছাড়া নবম স্থানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (৪৮৯) ও দশম স্থানে ব্র্যাক বিশ্ববিদ্যালয় (৪৬৩)।

ইত্তেফাক/এআই