শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

সেন্সরে প্রশংসিত ‘জেকে ১৯৭১’, লড়বে বাংলাদেশ প্যানোরামা শাখায়

আপডেট : ১১ জানুয়ারি ২০২৩, ১৬:৪৫

বাংলাদেশের মুক্তিযুদ্ধে সহায়তা করার জন্য ফ্রান্সের অর্লি বিমানবন্দরে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের (পিআইএ) একটি বিমান ছিনতাই করেছিলেন ফরাসি যুবক জ্যঁ কুয়ে। এই ঐতিহাসিক ঘটনা অবলম্বন করে নির্মিত হয়েছে দেশের প্রথম আন্তর্জাতিক সিনেমা ‘জেকে ১৯৭১’। দুই দিন আগে সেন্সর ছাড়পত্রের জন্য জমা পড়ে ‘জেকে ১৯৭১’।

ফাখরুল আরেফিন খান পরিচালিত সিনেমাটি গত সোমরাব সেন্সর বোর্ড সদস্যরা দেখেছেন। কোনো ধরনের কাটাছেঁড়া ছাড়াই ছবিটি প্রদর্শনের উপযোগী বলে মত দিয়েছেন বোর্ডের প্রত্যেক সদস্য। খবরটি নিশ্চিত করেছেন সেন্সর বোর্ডের উপ-পরিচালক মো মঈনউদ্দিন।

তিনি বলেন, সোমবার বিকেলে চলচ্চিত্রটি দেখেছেন বোর্ডের সদস্যরা। দেখার পর ছবিটি আনকাট পাস করেছেন তাঁরা। আমার দেখা বাংলাদেশের মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট নিয়ে তৈরি সিনেমাগুলোর মধ্যে এটি অন্যতম। ছবিটি দর্শকদের কাছেও ভালো লাগবে।’

ফাখরুল আরেফিন খান

গত মঙ্গলবার সন্ধ্যায় সেন্সর ছাড়পত্র হাতে পেয়েছেন সিনেমাটির পরিচালক ফাখরুল আরেফিন খান। তিনি জানান, ‘সেন্সর বোড সদস্যরা ছবিটি দেখে তাদের মতামত জানিয়েছেন। আমরা আশা করছি দেশের পেক্ষাগৃহে সিমাটি খুব শিগগিরি মুক্তির।’

এদিকে আসছে ১৪ জানুয়ারি শুরু হতে যাওয়া ২১তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী সিনেমা  ‘জেকে ১৯৭১’ দিয়ে। বাংলাদেশ প্যানোরামা শাখায় ‘জেকে ১৯৭১’ প্রতিযোগিতা লড়বে সিনেমাটি।

ফাখরুল আরেফিন খান জানালেন, ঢাকা উৎসবের উদ্বোধনী সিনেমা হিসেবে ‘জেকে ১৯৭১’ নির্বাচিত হওয়ার তিনি গর্বিত।

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব পরিচালক মুজতবা জামান বলেন, ‘সিনেমাটি আমাদের মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত। তাছাড়া এদিনই সিনেমাটির বাংলাদেশ প্রিমিয়ার হবে। উৎসবে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত পরিচালক, সমালোচকদের দেশের মুক্তিযুদ্ধের সিনেমাটি দেখানোর জন্যই এটিকে উদ্বোধনী সিনেমা হিসেবে বেছে নিয়েছি ।

ছবি: সংগৃহীত

ফাখরুল আরেফিন খান বলেন, ‘এটা আমার জন্য প্রথম অভিজ্ঞতা। আন্তর্জাতিক উৎসবের উদ্বোধনী সিনেমা মানে অনেক সম্মানের বিষয়। ভালো লাগছে। ফরাসি যুবক জ্যঁ কুয়েকে দেশের মানুষের ভালোবাসার জায়গায় নিয়ে যেতে চেয়েছি। উৎসবে দেশ–বিদেশের পরিচালক, সমালোচক থাকবেন, দেশের অনেক দর্শক সিনেমাটি দেখবেন। স্বাধীনতার ৫১ বছর পর এমন একটি গল্প দর্শকদের দেখানো আমার জন্য আরেকটি নতুন অভিজ্ঞতা হবে।’

জেকে ১৯৭১ ইতিমধ্যে মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে জিতে নিয়েছে সেরা ঐতিহাসিক সিনেমার পুরস্কার। ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন পশ্চিমবঙ্গের সৌরভ শুভ্র দাশ। এ ছাড়া আরও রয়েছেন যুক্তরাষ্ট্রের অভিনেতা ফ্রান্সিসকো রেমন্ড, রুশ অভিনেত্রী ডেরিয়া গভ্রুসেনকো, অভিনেতা নিকোলাই নভোমিনাস্কি, পশ্চিমবঙ্গের সব্যসাচী চক্রবর্তী, ইন্দ্রনীল প্রমুখ।

ছবি: সংগৃহীত

ইত্তেফাক/বিএএফ