শনিবার, ১০ জুন ২০২৩, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩০
দৈনিক ইত্তেফাক

নেপালের বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার

আপডেট : ১৬ জানুয়ারি ২০২৩, ১৬:১২

নেপালের পোখারা আন্তর্জাতিক বিমানবন্দরে ৭২ জন যাত্রী নিয়ে বিধ্বস্ত হওয়া বিমানের ধ্বংসাবশেষ থেকে ককপিট ভয়েস রেকর্ডার ও ফ্লাইট ডেটা রেকর্ডার খুঁজে পেয়েছেন উদ্ধারকর্মীরা। এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

নেপাল পুলিশের বরাত দিয়ে কাঠমান্ডু পোস্ট জানিয়েছে, এ পর্যন্ত ৭২টি লাশ শনাক্ত করা হয়েছে। ময়নাতদন্ত শেষে লাশগুলো পরিবারের কাছে হস্তান্তর করা হবে। 

নেপালের পোখারা আন্তর্জাতিক বিমানবন্দরে ৭২ জন যাত্রী নিয়ে বিধ্বস্ত হওয়া বিমানের ধ্বংসাবশেষ থেকে ককপিট ভয়েস রেকর্ডার ও ফ্লাইট ডেটা রেকর্ডার খুঁজে পেয়েছেন উদ্ধারকর্মীরা।

রোববার (১৫ জানুয়ারি) সকালে কাঠমান্ডু থেকে ৭২ জন যাত্রী নিয়ে ইয়েতি এয়ারলাইন্সের এটিআর ৭২-৫০০ ফ্লাইটটি পর্যটন শহর পোখারায় বিধ্বস্ত হয়। রোববার দিনভর প্রত্যন্ত এলাকায় তল্লাশির পর রাতে উদ্ধার অভিযান স্থগিত করা হয়। 

সকালে উদ্ধারকর্মীরা সেখানে আবার কাজ শুরু করেন। সকালে তারা ধ্বংসস্তূপ থেকে দুইটি কালো বক্স উদ্ধার করেন। কাঠমান্ডু বিমানবন্দরের কর্মকর্তা টেকনাথ সিতুয়ালা জানিয়েছেন, ব্ল্যাক বক্সগুলো বাইরে থেকে অক্ষত বলে মনে হলো।

রোববার (১৫ জানুয়ারি) সকালে কাঠমান্ডু থেকে ৭২ জন যাত্রী নিয়ে ইয়েতি এয়ারলাইন্সের এটিআর ৭২-৫০০ ফ্লাইটটি পর্যটন শহর পোখারায় বিধ্বস্ত হয়।

ইয়েতি এয়ারলাইন্সের বিমানটি কেন বিধ্বস্ত হয়েছে তার কোনো ধারণা নেই। শেষ মুহূর্তে বিমানে কী ঘটেছিল সে সম্পর্কে তথ্য পাওয়া যাবে ককপিট ভয়েস রেকর্ডার ও ফ্লাইট ডেটা রেকর্ডার থেকে।

 

ইত্তেফাক/ডিএস