রোববার, ২৬ মার্চ ২০২৩, ১১ চৈত্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

২৫ জানুয়ারি সারাদেশে সমাবেশ করবে বিএনপি

আপডেট : ১৬ জানুয়ারি ২০২৩, ১৮:০৪

বিদ্যুতের বর্ধিত মূল্য কমানো এবং ১০ দফা দাবি বাস্তবায়নের দাবিতে আগামী ২৫ জানুয়ারি সারাদেশে সমাবেশের ঘোষণা দিয়েছে বিএনপি।

সোমবার (১৬ জানুয়ারি) বিকেলে নয়াপল্টনে ঢাকা মহানগর বিএনপির সমাবেশ থেকে এ ঘোষণা দেন দলের স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন এ ঘোষণা দেন।

বিএনপির সমাবেশ। ছবি: ফোকাস বাংলা

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, সরকার মেগা প্রজেক্ট করে মেগা দুর্নীতি করার সুযোগ করে দিয়েছে। বাংলাদেশ ব্যাংক প্রকাশ করতে বাধ্য হয়েছে গত ১০ বছরে প্রায় দশ লাখ কোটি টাকার বেশি বিদেশে পাচার হয়েছে। আমরা মনে করি আন্ডার ইনভয়েস-ওভার ইনভয়েস করে এই টাকা আওয়ামী লীগ সিন্ডিকেটের ব্যবসায়ীরা বিদেশে পাচার করেছে।

তিনি বলেন, ব্যাংকে ভোক্তা পর্যায়ে সুদের হার বৃদ্ধি করে তারা (সরকার) আইএমএফকে খুশি করতে চায়। কিন্তু আইএমএফ বলেছে তারা খুশি নয়। তারা আরও সংস্কার দেখতে চায়। তার অর্থ হচ্ছে আজকে আইএমএফও বুঝতে পেরেছে বাংলাদেশের টাকা বিদেশে চলে গেছে, যার জন্য আজকে ডলারের সংকট, ব্যাংকগুলোতে তারল্যের সংকট।

বিএনপির মিছিল। ছবি: ফোকাস বাংলা

এদিকে সমাবেশের পর বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রতিবাদ ও ১০ দফা দাবি নিয়ে বিক্ষোভ মিছিল করছেন নেতা-কর্মীরা। বিকেল সোয়া ৪টায় এ মিছিল শুরু হয়। যানজটের কথা বিবেচনা করে মিছিলটি নাইটিঙ্গেল মোড় থেকে ফকিরাপুল পর্যন্ত সংক্ষিপ্ত হবে বলে জানা গেছে।

প্রসঙ্গত, যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে আজ মিছিল-সমাবেশ করছে বিএনপি। এর আগে গত ১১ জানুয়ারি গণ-অবস্থান কর্মসূচি থেকে আজকের মিছিল-সমাবেশের ঘোষণা দেওয়া হয়েছিল। নির্দলীয়-নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারসহ পূর্বঘোষিত ১০ দফা দাবির সঙ্গে বিদ্যুতের মূল্যবৃদ্ধি ইস্যুটি সামনে এনেছে দলটি।

ইত্তেফাক/এসকে