মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩, ১৭ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ফের কিয়েভকে সহযোগিতা করার প্রতিশ্রুতি যুক্তরাষ্ট্রের

আপডেট : ১৭ জানুয়ারি ২০২৩, ১৮:০০

মার্কিন এক জ্যেষ্ঠ কর্মকর্তা সোমবার (১৬ জানুয়ারি) ইউক্রেন সফর করেছেন। তিনি প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দেখা করেছেন এবং কিয়েভের প্রতি ওয়াশিংটনের 'অটল প্রতিশ্রুতি' সম্পর্কে তাকে আশ্বস্ত করেছেন। মার্কিন পররাষ্ট্র বিভাগের বরাত দিয়ে এ তথ্য জানায় এএফপি।

মার্কিন উপ-রাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি শারম্যানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল ইউক্রেনের নিরাপত্তা ব্যবস্থাকে শক্তিশালী করতে, এর অর্থনৈতিক অবস্থার উন্নতি এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে দেশটির রাজধানী কিয়েভে স্থায়ী দ্বিপাক্ষিক বাণিজ্য অংশীদারিত্ব গড়ে তোলার বিভিন্ন উপায় নিয়ে আলোচনা করেছে।

তারা জানায়, মার্কিন প্রতিনিধি দল জেলেনস্কি, প্রেসিডেন্ট অফিসের সদস্যরা, প্রতিরক্ষা মন্ত্রী ওলেক্সি রেজনিকভ ও অন্যান্য ঊর্ধ্বতন ইউক্রেনের কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন।

মার্কিন পররাষ্ট্র বিভাগের মুখপাত্র নেড প্রাইস এক বিবৃতিতে জানান, এই সফরের লক্ষ্য ইউক্রেনের প্রতি যুক্তরাষ্ট্রের দৃঢ় প্রতিশ্রুতি এবং রাশিয়ার অবাঞ্ছিত আগ্রাসনের বিরুদ্ধে তার প্রতিরক্ষা পুনর্নিশ্চিত করা। 

প্রতিনিধিদল ইউক্রেনের যুবকদের ব্যবসার সঙ্গে জড়িতদের কথাও শোনেন। এই বিষয়ে, তারা ইউক্রেনের মুক্তি ও পুনর্গঠনের জন্য অপেক্ষা করছেন বলে জানান নেড প্রাইস।

শারমান যুদ্ধের ১১তম মাসে এই সফর করেছিলেন। জেলেনস্কি গত মাসে হোয়াইট হাউসে প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দেখা করেছিলেন। সেখানে তিনি ইউক্রেনের জন্য জরুরি সামরিক ও আর্থিক সহায়তার জন্য প্রায় ৪৫ বিলিয়ন ডলার ঘোষণা করেন।

ইত্তেফাক/ডিএস