বৃহস্পতিবার, ০৮ জুন ২০২৩, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩০
দৈনিক ইত্তেফাক

আনসারের মহাপরিচালক হলেন মেজর জেনারেল আমিনুল হক 

আপডেট : ১৮ জানুয়ারি ২০২৩, ১৬:৩০

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন মেজর জেনারেল এ কে এম আমিনুল হক। মঙ্গলবার (১৭ জানুয়ারি) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারি করে এ তথ্য জানানো হয়। এজন্য তার চাকরিও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগে ন্যস্ত করা হয়েছে। 

জানা গেছে, বাংলাদেশ সেনাবাহিনীর অত্যন্ত মেধাবী ও চৌকস কর্মকর্তা, বীর মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান, মেজর জেনারেল একেএম আমিনুল হক। এর আগে তিনি ন্যাশনাল ডিফেন্স কলেজে কর্মরত ছিলেন। তিনি বাংলাদেশ মিলিটারি একাডেমিতে প্লাটুন কমান্ডার ছিলেন। সিগন্যাল কোরের এই জেনারেল ইতোপূর্বে ডিজিএফআই ও এনএসআইতে কাজ করেছেন। মেজর জেনারেল আমিন ডিফেন্স উপদেষ্টা হিসাবে লন্ডনে কর্মরত ছিলেন। সেনাবাহিনীর সবচেয়ে সম্মানজনক প্রশিক্ষণ War Course করা এই জেনারেল জাতিসংঘের দুটি শান্তিরক্ষী বাহিনীতে অত্যন্ত গুরুত্বপূর্ণ পদে ছিলেন।

এছাড়া মেজর জেনারেল আমিনুল হক স্বপনের বাবা বীর মুক্তিযোদ্ধা প্রকৌশলী আবুল হাসেম মিয়া পানি উন্নয়ন বোর্ডের অবসরপ্রাপ্ত কর্মকর্তা। মা প্রয়াত বেগম আশ্রাফুন্নেছা রত্নগর্ভা মা খেতাব প্রাপ্ত। তার বড়ভাই এ কে এম এনামুল হক শামীম শরীয়তপুর-২ আসনের সংসদ সদস্য, পানি সম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী, তার বোন শামীম আরা হক কাকলী একটি বেসরকারি ব্যাংকের উচ্চপদস্থ কর্মকর্তা। তার ছোটভাই ডা. আশ্রাফুল হক সিয়াম জাতীয় হৃদরোগ ইন্সটিটিউট কার্ডিয়াক বিভাগের সহযোগী অধ্যাপক ও বাংলাদেশ কার্ডিয়াক সোসাইটির সাধারণ সম্পাদক।

উল্লেখ্য, জেনারেল আমিন কুমিল্লা ক্যাডেট কলেজ থেকে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেণিতে বিএসসি পাশ করেন। তিনি BUET থেকে কম্পিউটার সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিং (CSE) ডিগ্রি অর্জন করেন। এছাড়াও তিনি উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এবং বিইউপি থেকে দুটি মাস্টার্স ডিগ্রী অর্জন করেন। সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে Disaster Science এবং Climate Resilience বিভাগ থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

ইত্তেফাক/এমএএম