শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

অভিযোগ জানাতে ভোক্তা অধিকারের ওয়েব পোর্টাল

আপডেট : ১৮ জানুয়ারি ২০২৩, ১৮:৪৭

অভিযোগ দায়েরের পদ্ধতি আরও সহজ করার লক্ষ্যে সিসিএমএস শীর্ষক ওয়েব পোর্টাল এবং সফটওয়্যার উদ্বোধন করেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এর ফলে এখন থেকে ভোক্তারা অনলাইনেই অভিযোগ করতে পারবেন।

বুধবার (১৮ জানুয়ারি) এই ওয়েব পোর্টাল এবং সফটওয়্যার উদ্বোধন করেন অধিদপ্তরের মহাপরিচালক এ.এইচ.এম. শফিকুজ্জামান।

এসময় তিনি বলেন, বলেন, প্রধানমন্ত্রীর অভিপ্রায় অনুযায়ী ডিজিটাল বাংলাদেশ একটি প্রত্যয়। এর মূল লক্ষ্য বাংলাদেশকে একটি তথ্য প্রযুক্তি নির্ভর রাষ্ট্র হিসেবে গড়ে তোলা। ডিজিটাল প্রযুক্তি কাজে লাগিয়ে ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠা করা বর্তমান সরকারের অঙ্গীকার। এরই অংশ হিসেবে ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করে ভোক্তারা যেন সহজে অভিযোগ করতে পারেন এবং অভিযোগগুলো যাতে দ্রুত নিষ্পত্তি করা যায় সেই লক্ষ্যকে সামনে রেখে ‘সিসিএমএস’ সফটওয়্যারটি তৈরি করা হয়েছে। বর্তমানে অধিদপ্তরে ৩৭৪৮টি অভিযোগ অনিষ্পন্ন রয়েছে যা বিদ্যমান পদ্ধতিতে নিষ্পন্ন করা সময়সাপেক্ষ ও কষ্টসাধ্য। এই প্রেক্ষিতে সফটওয়্যারটি ব্যবহারের মাধ্যমে অনিষ্পন্ন অভিযোগগুলো দ্রুত নিষ্পত্তির মাধ্যমে ভোক্তাদের কাঙ্ক্ষিত সেবা দেওয়া সম্ভব হবে। ।

তিনি অধিদপ্তরের সব কর্মকর্তা-কর্মচারীকে সফটওয়্যারটি ব্যবহারের মাধ্যমে ভোক্তাদের অভিযোগ দ্রুত নিষ্পত্তিতে সচেষ্ট হওয়ার আহ্বান জানান।

এসই সঙ্গে জনগণকে ভোক্তা অধিকার সম্পর্কে সচেতন হওয়া এবং সফটওয়্যারটি ব্যবহারের মাধ্যমে অভিযোগ দাখিলেরও আহ্বান জানান।

তিনি ভোক্তাদের কাছে সফটওয়্যারটির কার্যকারিতা তুলে ধরার লক্ষ্যে ব্যাপক প্রচারের ব্যবস্থা করতে হবে উল্লেখ করে এ লক্ষ্যে প্রচার কার্যক্রমে সহযোগিতা করতে গণমাধ্যমকর্মীদের প্রতি অনুরোধ জানান।
     
উদ্বোধনী অনুষ্ঠানে অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার এবং প্রধান কার্যালয়, ঢাকা বিভাগীয় কার্যালয় ও ঢাকা জেলা কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত প্রথমে ঢাকা বিভাগে এটি পাইলটিং প্রকল্প হিসেবে চালু হয়েছে। যা পরবর্তীতে পুরোদমে চালু হবে।

ইত্তেফাক/এমএএম