শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

উচ্চশিক্ষার জন্য বাংলাদেশিরা বেছে নিচ্ছে অস্ট্রেলিয়া

আপডেট : ১৮ জানুয়ারি ২০২৩, ২০:৩২

২০২২ সালের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত সময়ে অস্ট্রেলিয়ায় বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১৫ শতাংশ। অস্ট্রেলিয়া সরকারের শিক্ষা বিভাগের তথ্য অনুযায়ী, গত বছর জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত সময়ে ৫,৯৪,০২৭ জন আন্তর্জাতিক শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য অস্ট্রেলিয়াকে বেছে নিয়েছেন। 

১৬ জানুয়ারি দেশে বিশ্বমানের শিক্ষা প্রদানকারী প্রতিষ্ঠান ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ (ইউসিবি)’র ক্যাম্পাস পরিদর্শন করেছেন অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া স্টেট গভর্নমেন্টের বিশিষ্ট কর্মকর্তাবৃন্দ। পরিদর্শনকালে উভয় পক্ষের মধ্যে বাংলাদেশি শিক্ষার্থীদের বিদেশে উচ্চশিক্ষার গন্তব্য হিসেবে অস্ট্রেলিয়াকে অগ্রাধিকার দিতে জাতিগত সম্পর্ক জোরদারসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা সম্পন্ন হয়। যেখানে এসব তথ্য উঠে আসে। 

শিক্ষা মন্ত্রণালয় অনুমোদিত দেশের প্রথম আন্তর্জাতিক শিক্ষা প্রদানকারী প্রতিষ্ঠান ইউসিবি’তে আগত পরিদর্শকদের মধ্যে ছিলেন মিশেল ওয়েড, কমিশনার - সাউথ এশিয়া, গ্লোবাল ভিক্টোরিয়া স্টেট গভর্নমেন্ট অব ভিক্টোরিয়া, অস্ট্রেলিয়া; ও অনিতা কুমারী, ট্রেড ম্যানেজার (এডুকেশন) - সাউথ এশিয়া, ভিক্টোরিয়ান গভর্নমেন্ট ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট স্টেট, গভর্নমেন্ট অব ভিক্টোরিয়া। ইউসিবি’তে তাদের স্বাগত জানান এসটিএস গ্রুপের সিইও মানাস সিং, ইউসিবি’র সিওও মোশাররফ খান, মোনাশ পাথওয়েস অ্যাট ইউসিবি’র হেড অব এনরোলমেন্ট কাজী আলফি, ইউসিবি’র হেড অব মার্কেটিং আমিদ হোসাইন চৌধুরী সহ অন্যান্য কর্মকর্তারা। এসময় অস্ট্রেলিয়ায় বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য নিরাপদ ও গঠনমূলক শিক্ষার ব্যবস্থা করতে ও স্থানীয়ভাবে অস্ট্রেলিয় প্রতিষ্ঠানগুলোতে ভর্তি সহযোগিতা প্রদান করতে ইউসিবি কীভাবে কাজ করতে পারে, তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। 

এ বিষয়ে এসটিএস গ্রুপের সিইও মানাস সিং বলেন, 'মিশেল ওয়েড ও অনিতা কুমারীকে আমাদের ক্যাম্পাসে স্বাগত জানাতে পেরে আমরা সত্যিই আনন্দিত। আমরা স্থানীয় শিক্ষার্থীদের জন্য আন্তর্জাতিক মানের শিক্ষার গুরুত্ব নিয়ে আলোচনা করেছি। অস্ট্রেলিয়ার স্টেট গভর্নমেন্টের গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের ইউসিবি পরিদর্শন এটাই প্রমাণ করে যে, আমরা দেশের শিক্ষাখাতে গুরুত্বপূর্ণ পরিবর্তন নিয়ে আসতে সক্ষম হয়েছি। দেশের শিক্ষাখাতকে আরও এগিয়ে নিতে আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে।' 

'ইউসিবি’র পরিচালকবর্গ ও মোনাশ ইউনিভার্সিটি ফাউন্ডেশন ও ডিপ্লোমা প্রোগ্রামের শিক্ষার্থী ও অভিভাবকদের সাথে সাক্ষাৎ করতে পেরে আমরা আনন্দিত', বলেন মিশেল ওয়েড, কমিশনার - সাউথ এশিয়া, গ্লোবাল ভিক্টোরিয়া স্টেট গভর্নমেন্ট অব ভিক্টোরিয়া, অস্ট্রেলিয়া। 'অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া স্টেটকে শিক্ষাক্ষেত্রে বিশ্বের অন্যতম শীর্ষ গন্তব্য বিবেচনা করা হয়। বাংলাদেশী শিক্ষার্থীরা এখন ঢাকায় বসেই বিশ্বের সেরা ৫০টি বিশ্ববিদ্যালয়ের একটিতে মানসম্মত শিক্ষা প্রোগ্রামে অংশগ্রহণ করার সুযোগ পাবেন, যা নিঃসন্দেহে আমাদের জন্য বেশ আনন্দের।' 

ইত্তেফাক/এআই