বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

দুই বছর ৪২ দিন পর মেসি-রোনালদোর দ্বৈরথ

আপডেট : ১৯ জানুয়ারি ২০২৩, ০০:১৫

আকর্ষণ-রোমাঞ্চের মাপকাঠিতে গত দেড় দশক ধরেই বিশ্ব ফুটবলে সবার ওপরে মেসি-রোনালদোর দ্বৈরথ। বিশ্ব ফুটবলের ইতিহাসেরই অন্যতম সেরা ব্যক্তিগত দ্বৈরথ এটি। সেই যে ২০০৮ সালের ২৩ এপ্রিল শুরু হয়েছিল মেসি-রোনালদোর মাঠের দ্বৈরথ, তা এখনো চলছে। সময়ের সেরা দুই ফুটবলারের মুখোমুখি দ্বৈরথ ঘিরে ফুটবলপ্রেমীদের আকর্ষণ-উন্মাদনাও এখনো আগের মতোই তুঙ্গে।

ভুল! সৌদি আরবে দুই তারকার আজকের দ্বৈরথ ঘিরে আকর্ষণ-উন্মাদনা-হইচই বরং আগের সব দ্বৈরথকে ছাপিয়ে গেছে! এর কারণ, ইউরোপ ছেড়ে রোনালদোর সৌদি আরবের ক্লাব আল নাসেরে নাম লেখানো। গত ৩০ ডিসেম্বর যখন আল নাসের সঙ্গে কথাবার্তা পাকা করেন এবং ১ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে চুক্তিপত্রে সই করেন রোনালদো, তখন ফুটবলপ্রেমীরা ধরেই নিয়েছিল মেসি-রোনালদোর দ্বৈরথ দেখার সম্ভাবনা শেষ! কিন্তু বিশ্ব ফুটবলপ্রেমীদের এই ভুল ধারণা ভাঙতে এক সপ্তাহও সময় লাগেনি। রোনালদোর চুক্তির কয়েক দিন পরই জানা যায়, সৌদি আরবে একটা প্রদর্শনী ম্যাচে মুখোমুখি হতে যাচ্ছেন রোনালদো-মেসি।

সৌদি আরবের রাজধানী রিয়াদের কিং ফাহদ স্টেডিয়ামে আজ সেই মেসি-রোনালদোর দ্বৈরথ। আসলে প্রদর্শনী ম্যাচটা সৌদি অল স্টার একাদশ ও ফরাসি ক্লাব পিএসজির মধ্যে। কিন্তু এই দলীয় দ্বৈরথের বিষয়টিকে পেছনে ফেলে বিশ্ববাসীর কাছে ম্যাচটি ‘আখ্যা’ পেয়েছে ‘মেসি-রোনালদোর’ ম্যাচ বলে!

সৌদি আরবেরই দুই ক্লাব, রোনালদোর আল নাসের ও আল হিলালের খেলোয়াড়দের সমন্বয়ে গঠন করা হয়েছে সৌদি অল স্টার একাদশ। আজকের প্রদর্শনী ম্যাচে যে দলটির অধিনায়ক নির্বাচিত হয়েছেন রোনালদো। মানে রোনালদোর সৌদি অধ্যায়ের অভিষেক হচ্ছে অধিনায়ক হিসেবে। তাদের প্রতিপক্ষ পিএসজির হয়ে নামবেন মেসি। আর্জেন্টাইন তারকার সঙ্গে ফরাসি ক্লাবটির হয়ে আজ মাঠ গরম করবেন ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে এবং মরক্কোর আশরাফ হাকিমিরাও। তবে সবাইকে কাট করে ম্যাচটির পোশাকি নাম হয়ে গেছে ‘মেসি-রোনালদোর’ দ্বৈরথ।

ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাস-এই তিন দলের হয়ে রোনালদো  ফুটবল মাঠে মোট ৩৬ বার মেসির মুখোমুখি হয়েছেন। সেই ৩৬টি ম্যাচই মেসি খেলেছেন বার্সেলোনার জার্সি গায়ে। জাতীয় দলের হয়ে কখনোই একে অন্যের বিপক্ষে খেলার সুযোগ তাদের হয়নি। তবে ক্লাব ফুটবলের মাধ্যমেই নিজেদের মধ্যকার দ্বৈরথকে আকাশচুম্বি জনপ্রিয় করেছেন তারা। তবে গত দুই বছরেরও বেশি সময় ধরে তাদের দ্বৈরথ দেখা থেকে বঞ্চিত ফুটবলপ্রেমীরা। তারা সর্বশেষ মুখোমুখি হয়েছিলেন ২০২০ সালের ৮ ডিসেম্বর, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে। দুই বছর ৪২ দিন পর আজ আবার মাঠে মুখোমুখি হতে যাচ্ছেন দুজনে। মেসি-রোনালদোর নামের খাতিরেই সৌদি আরবের প্রদর্শনী ম্যাচটা বিশ্ব জুড়ে তৈরি করেছে অন্যমাত্রার উন্মাদনা।

উল্লেখ্য, ম্যাচটা খেলতে গতকাল কাতারে এসে পৌঁছায় মেসি-এমবাপ্পেদের পিএসজি। পরে গতকালই কাতার থেকে সৌদি আরবে উড়ে যান তারা।

 

ইত্তেফাক/ইআ