শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বিসিক ওয়ানস্টপ সার্ভিসে যুক্ত হলো রপ্তানি উন্নয়ন ব্যুরোর সেবাসমূহ

আপডেট : ১৯ জানুয়ারি ২০২৩, ০৪:৩২

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সেবাসমূহ ওয়ানস্টপ সার্ভিসের মাধ্যমে প্রদানের লক্ষ্যে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটিরশিল্প করপোরেশন (বিসিক) এবং ইপিবির মধ্যে এক সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে। গতকাল বুধবার বিসিক বোর্ড রুমে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন বিসিক চেয়ারম্যান মুহ. মাহবুবর রহমান ও ইপিবির ভাইস চেয়ারম্যান এ এইচ এম আহসান।

এ সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে রপ্তানিকারকের এনরোলমেন্ট ও নিবন্ধনের আবেদন গ্রহণ এবং প্রক্রিয়াকরণ, প্রযোজ্য ক্ষেত্রে সার্টিফিকেট অব অরিজিন প্রদানে সহযোগিতা প্রদান, দেশে বিদেশে আয়োজিত বিভিন্ন মেলা ও প্রদর্শনীতে বিসিক নিবন্ধিত উদ্যোক্তাদের অংশগ্রহণের সুযোগ প্রদান করা হবে। সেই সঙ্গে প্রশিক্ষণসংক্রান্ত কার্যক্রমে উভয় পক্ষের সহযোগিতা প্রদানের পাশাপাশি বাংলাদেশি পণ্য প্রদর্শন ও বিপণনে পারস্পরিক সহযোগিতা প্রদান করা হবে।

উল্লেখ্য, দেশি-বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করার লক্ষ্যে ওয়ান স্টপ সার্ভিস আইন, ২০১৮-এর ‘ক’ তপশিলে বিসিক অন্তর্ভুক্তকরণ হওয়ায় বিসিকের আওতাধীন শিল্পপ্রতিষ্ঠানের বিনিয়োগকারী কর্তৃক প্রস্তাবিত প্রকল্প বা উদ্যোগের জন্য প্রয়োজনীয় সেবা প্রদানের লক্ষ্যে বিসিক ওয়ান স্টপ সেবা চালু করার সিদ্ধান্ত নেয়। ইতিপূর্বে সরকারের চারটি প্রতিষ্ঠান (বিডা, বেজা, বেপজা ও হাইটেক পার্ক অথরিটি) ওয়ান স্টপ সার্ভিস সেবাদানকারী প্রতিষ্ঠানের তালিকায় অন্তর্ভুক্ত ছিল। তারই ধারাবাহিকতায় বিসিক ওয়ান স্টপ সার্ভিস কার্যক্রমের যাত্রা শুরু করে। এ লক্ষ্যে বিসিকের নিজস্ব ২৯টি সেবা এবং অন্যান্য দপ্তর ও সংস্থার ১৩টি সেবা প্রাথমিকভাবে চিহ্নিত করা হয়।

বর্তমানে বিসিক ওয়ান স্টপ সার্ভিস সিস্টেমে শিল্পনিবন্ধন, শিল্প পুনর্নিবন্ধন, শিল্প নবায়ন, শিল্পনিবন্ধন সংশোধন, শিল্পনিবন্ধন বাতিলকরণ, ঠিকাদার নতুন নিবন্ধন, ঠিকাদার পুনর্নিবন্ধন, ঠিকাদার সংশোধন, ঠিকাদার নবায়ন, প্রশিক্ষণ কার্যক্রম, আইআরসি সুপারিশ ও পরিবেশ অধিদপ্তরের ২৪টি সেবাসহ মোট ৩৫টি সেবা যুক্ত রয়েছে। 

 

ইত্তেফাক/ইআ