শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

টেক্সটাইলের সিলিন্ডার বিস্ফোরণে শ্রমিক নিহত

আপডেট : ১৯ জানুয়ারি ২০২৩, ১৬:৩৯

নারায়ণগঞ্জের আড়াইহাজারে সাইজিংয়ের গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে মোমেন মিয়া (৪০) নামের এক শ্রমিক নিহত হয়েছেন। নিহত মোমেন সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর থানার আইবেড়া গ্রামের শাহজাহানের ছেলে এবং ওই টেক্সটাইলের সাইজিং ইউনিটের সিনিয়র অপারেটর।   

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) সকাল ১১টার দিকে উপজেলার গোপালদী পৌরসভার দাইরাদী গ্রামের ইমন টেক্সটাইল এন্ড সাইজিংয়ে এ ঘটনা ঘটে। 

গোপালদী পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ ফজলুল হক খান জানান, ঘটনার সময় হাজী কামাল হোসেনের মালিকানাধীন মেসার্স ইমন টেক্সটাইল এন্ড সাইজিং মিলে শ্রমিকেরা কাজ করছিলো। ওই মিলের সাইজিং ইউনিটের সাইজিং সিলিন্ডার বিস্ফোরিত হয়ে বয়লারের গরম পানি মোমেনের সারা শরীর ঝলছে যায়। আশপাশের শ্রমিকরা তাকে উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হলে দুপুর ১টার দিকে তিনি মারা যান।

বিস্ফোরিত কারখানার ভেতর। ছবি: ইত্তেফাক

এদিকে সিলিন্ডার বিস্ফোরণের ঘটনায় সাইজিং ইউনিটের শ্রমিকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। ওই টেক্সটাইলের নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন শ্রমিক জানায়, অবৈধভাবে দীঘদিন ধরে কম্প্রেসারের মাধ্যমে অতিরিক্ত গ্যাস সিলিন্ডারে জমা রাখা হয়। শ্রমিকদের নিরাপত্তা বিষয়টি নিশ্চিত না করে সিলিন্ডার থেকে সাইজিংয়ের বয়লার (বদ্ধ পাত্র যেখানে অতি উচ্চতাপে পানি উত্তপ্ত করা হয়) চালানো হয়ে থাকে। বৃহস্পতিবার ১১টার দিয়ে সিলিন্ডারের অতিরিক্ত গ্যাসের চাপে বিস্ফোরিত হয়। এতে শ্রমিক মোমেনের শরীর ঝলছে যায়। আশপাশে শ্রমিকরা আতঙ্কে ছুটাছুটি করতে থাকে।   

আড়াইহাজার থানার ওসি আজিজুল হক হাওলাদার ঘটনার সত্যতা স্বীকার করেন। তিনি বলেন, অবহেলার কারণে এই বিস্ফোরণের ঘটনা ঘটেছে কিনা তা তদন্ত করা হচ্ছে। অভিযোগ দিলে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে। 

ইত্তেফাক/পিও