বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ঝড় বিধ্বস্ত ক্যালিফোর্নিয়ায় বাইডেন

আপডেট : ২০ জানুয়ারি ২০২৩, ১৪:২২

গত তিন সপ্তাহে একের পর এক ঝড় দেখেছে ক্যালিফোর্নিয়া। নাগাড়ে বৃষ্টি হয়েছে। হয়েছে তুষারপাত। একইসঙ্গে কোথাও কোথাও ভয়াবহ বন্যা হয়েছে। এই পরিস্থিতিতে বহু মানুষ গৃহহীন। তাদের শেল্টারে রাখা হয়েছে। এখনো পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী মৃত্যু হয়েছে ২০ জনের। 

এই পরিস্থিতিতে ঝড় বিধ্বস্ত ক্যালিফোর্নিয়া দেখতে গেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবারই (১৯ জানুয়ারি) সেখানে গিয়ে পৌঁছেছেন তিনি। ক্যালিফোর্নিয়ার জন্য বিপুল অর্থের প্যাকেজ বরাদ্দ করতে পারেন তিনি। ইতোমধ্যেই তিনি জানিয়েছেন, ক্ষতিপূরণের জন্য সবরকম ব্যবস্থা করা হবে।

গত তিন সপ্তাহে একের পর এক ঝড় দেখেছে ক্যালিফোর্নিয়া।

ফেডারেল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির প্রধান ডিয়ানে ক্রিসওয়েলের সঙ্গে সফর করছেন প্রেসিডেন্ট। তার কাছ থেকে পরিস্থিতি বোঝার চেষ্টা করছেন তিনি। স্যান ফ্রান্সিসকো বে অঞ্চলে প্রথম যান বাইডেন সেখান থেকে হেলিকপ্টারে তিনি যান আরও দক্ষিণের অঞ্চলগুলো দেখতে।

ব্যবসায়ী, স্থানীয় মানুষ, ক্ষতিগ্রস্তদের সঙ্গেও দেখা করেছেন প্রেসিডেন্ট। কথা বলেছেন বিপর্যয় মোকাবিলা দলের সঙ্গেও। সরকারি কর্মীদের পাশাপাশি বেসরকারি বিপর্যয় মোকাবিলা কর্মীরাও ক্যালিফোর্নিয়ায় কাজ করছেন। 

ফেডারেল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির প্রধান ডিয়ানে ক্রিসওয়েলের সঙ্গে সফর করছেন প্রেসিডেন্ট।

সপ্তাহখানেক আগেই বাইডেন জানিয়েছিলেন, তিনি ক্যালিফোর্নিয়ার পরিস্থিতি দেখতে যাবেন। অবশেষে বৃহস্পতিবার তিনি গেলেন। একাধিক ঝড়ের সম্মুখীন হয়েছে ক্যালিফোর্নিয়া। সঙ্গে প্রবল বৃষ্টিপাত ও তুষারপাত। 

সরকারি পরিসংখ্যান বলছে, ২৬ ডিসেম্বর থেকে ১৭ জানুয়ারির মধ্যে ক্যালিফোর্নিয়ায় গড়ে ২৯ দশমিক এক তিন সেন্টিমিটার বৃষ্টিপাত হয়েছে। এখনো পর্যন্ত ১০ হাজার বাড়ি বিদ্যুৎহীন। বেশ কিছু বাড়ি ভেঙে পড়েছে। গত চার বছর ধরে খরা পরিস্থিতি দেখেছে ক্যালিফোর্নিয়া। 

গত চার বছর ধরে খরা পরিস্থিতি দেখেছে ক্যালিফোর্নিয়া। 

এবার প্রবল বৃষ্টিপাতে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। কোনো কোনো এলাকায় ফ্লাশ ফ্লাড হয়েছে। আবার এমন ফ্লাড হওয়ার আশঙ্কা আছে। তবে চার বছর খরার পর এবারের বন্যাকে স্বাগত জানিয়েছেন অপেক্ষাকৃত কম ক্ষতিগ্রস্ত অঞ্চলের বাসিন্দারা।

ইত্তেফাক/ডিএস