বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

গোডাউন ভাড়া করে সরকারি চাল কালোবাজারি

আপডেট : ২০ জানুয়ারি ২০২৩, ১৫:৪৩

টাঙ্গাইলের ভূঞাপুরে সরকারি খাদ্যবান্ধব কর্মসূচির (ওএমএস) বিপুল পরিমাণ চাল জব্দ করেছে উপজেলা প্রশাসন। বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) সন্ধ্যারাতে উপজেলার ফলদা ইউনিয়নের ধুবলিয়া এলাকা থেকে বাবুল নামের এক চালের ডিলারের গোডাউন থেকে ২০০ বস্তা চাল জব্দ করে উপজেলা প্রশাসন।

এদিকে, সরকারি চাল জব্দের ঘটনায় অনলাইন নিউজ পোর্টাল ঢাকাপোস্টের সাংবাদিক অভিজিৎ ঘোষকে প্রাণনাশের হুমকি দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে। শুক্রবার (২০ জানুয়ারি) সকালে চালের ডিলার বাবুল মোবাইল ফোনে তাকে হুমকি দেন। পরে বাবুলকে আসামি করে থানায় অভিযোগ দায়ের করেছেন সাংবাদিক অভিজিৎ।

oms

ধুবলিয়া গ্রামের অনেকেই জানান, দীর্ঘদিন ধরে কুঠিবয়ড়া গ্রামের আকবর হোসেনের ছেলে বাবুল সরকারি চাল কেনা-বেচা করতেন। হতদরিদ্রদের মাঝে বিতরণ করা চালসহ সরকারের বিভিন্ন খাদ্যবান্ধব কর্মসূচির চাল কিনে কালোবাজারির জন্য ধুবলিয়া এলাকার একটি ঘরে মজুদ করে রাখা হতো। পরে সেখান থেকে ট্রাকযোগে দেশের বিভিন্ন খাদ্য গোডাইন ও চালের ডিলারদের কাছে বিক্রি করা হতো।

বৃহস্পতিবার রাতে কালোবাজারির জন্য চাল মজুদ রাখার খবর পেয়ে অভিযান চালায় উপজেলা প্রশাসন। এ সময় ধুবলিয়া এলাকায় বাবুলের গোডাইন থেকে ২০০ বস্তা চাল জব্দ করা হয়। প্রতি বস্তায় ৩০ কেজি করে চাল রয়েছে। অভিযানে নেতৃত্ব দেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তামান্না রহমান জ্যোতি।

ফলদা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইদুল ইসলাম তালুকদার দুদু বলেন, এখানে গোডাউন ভাড়া নিয়ে সরকারি চাল কালোবাজারি হয় সেটা জানা ছিল না। তার বাড়ি অর্জূনা ইউনিয়নের কুঠিবয়ড়াতে। গরীব মানুষকে ঠকিয়ে চালের ব্যবসা করছে। গোপনে সে এই অবৈধ ব্যবসা করছে। চাল জব্দ করায় প্রশাসনকে ধন্যবাদ, সেইসঙ্গে ডিলারের শাস্তি দাবি করছি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. বেলাল হোসেন জানান, খবর পেয়ে ঘটনাস্থল থেকে সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির ২০০ বস্তা চাল জব্দ করা হয়েছে। এ বিষয়ে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

ইত্তেফাক/এসকে