বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব: নিরাপত্তা ও যান চলাচল

আপডেট : ২১ জানুয়ারি ২০২৩, ১০:৩৫

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের মুসল্লিদের যানমাল নিরাপত্তা ও যানবাহন চলাচলের নিয়ন্ত্রণে কাজ করছে আইনশৃঙ্খলা বাহিনী। এছাড়া আখেরি মোনাজাত উপলক্ষে যানবাহন চলাচল নিয়ন্ত্রণ আরোপ করা হয়েছে বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়।

এব্যাপারে গাজীপুরে মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোল্যা নজরুল ইসলাম জানান, শনিবার (২১ জানুয়ারি) মধ্যরাত থেকে মোনাজাত শেষে রোববার (২২ জানুয়ারি) বিকেল পর্যন্ত ঢাকা ও ময়মনসিংহ মহাসড়কের চান্দনা চৌরাস্তা থেকে টঙ্গী পর্যন্ত, টঙ্গী ও কালীগঞ্জ সড়কের মিরেরবাজার থেকে স্টেশন রোড পর্যন্ত, কামারপাড়া থেকে আশুলিয়া পর্যন্ত এবং বিমানবন্দর থেকে টঙ্গী ব্রিজ পর্যন্ত সব ধরনের যান চলাচল বন্ধ থাকবে।

তিনি জানান, ইজতেমা ময়দানসহ আশপাশ এলাকা কড়া নিরাপত্তার মধ্যে রয়েছে। প্যান্ডেলের ভেতর ও বাইরে মুসল্লিবেশে রয়েছে বিভিন্ন গোয়েন্দা সংস্থার পর্যাপ্ত সদস্য। এছাড়া প্রায় ১০ হাজার আইনশৃংখলা বাহিনীর সদস্যরা পুরো ইজতেমা ময়দানকে নিরাপত্তার চাদরে ঢেকে রাখা হয়েছে।

এদিকে, প্রথম পর্বের মতো এবারও ইজতেমার উপলক্ষে বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। 

টঙ্গীর রেলওয়ে স্টেশনের কর্মকর্তা রাকিবুর রহমান জানান, আখেরি মোনাজাত উপলক্ষে রেলওয়ে আখাউড়া, কুমিল্লা ও ময়মনসিংহসহ বিভিন্ন রুটে বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছে। মোনাজাতের আগে ও পরে সব ট্রেন টঙ্গী স্টেশনে যাত্রাবিরতি করবে।

তাছাড়া ইজতেমায় আগত যাত্রীদের কথা বিবেচনায় রেখে টঙ্গী রেলওয়ে জংশনে অতিরিক্ত টয়লেট ও বিশুদ্ধ পানির ব্যবস্থা করা হয়েছে বলে জানান তিনি।

১৩ জানুয়ারি (শুক্রবার) শুরু হয়ে ১৫ জানুয়ারি (রোববার) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার প্রথম পর্বের (জুবায়েরপন্থি) শেষ হয়।

চার দিন বিরতি দিয়ে শুক্রবার (২০ জানুয়ারি) দিল্লির নিজামুদ্দিন মারকাযের অনুসারী (মাওলানা সাদপন্থি) মুসল্লিরা বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে অংশ নিচ্ছেন। ২২ জানুয়ারি (রোববার) আখেরি মোনাজাতের মাধ্যমে এবারের বিশ্ব ইজতেমার পরিসমাপ্তি ঘটবে। ২০২০ সালে ৫৫তম বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হওয়ার পর করোনা মহামারির কারণে গত দুই বছর ২০২১ ও ২০২২ সালে ইজতেমা অনুষ্ঠিত হয়নি।

ইত্তেফাক/আরএজে