মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩, ১৭ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রুশ সেনাদের দাড়ি রাখার নিষেধাজ্ঞায় ক্ষুব্ধ চেচেন নেতা

আপডেট : ২১ জানুয়ারি ২০২৩, ১২:৫৯

চেচেন নেতা রমজান কাদিরভ রুশ সেনাদের দাড়ি রাখা নিষিদ্ধ করার নিয়মের সমালোচনা করেছেন। এক টেলিগ্রাম পোস্টে ক্ষোভ প্রকাশ করেন তিনি। আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
 
প্রতিবেদনে বলা হয়, বুধবার (১৮ জানুয়ারি) আরবিসি মিডিয়ার সঙ্গে একটি সাক্ষাতকারে, অবসরপ্রাপ্ত রাশিয়ান সেনাবাহিনীর লেফটেন্যান্ট জেনারেল ও সংসদ সদস্য ভিক্টর সোবোলেভ দাড়ি রাখার উপর নিষেধাজ্ঞার পক্ষে কথা বলেন। দাড়ি, ব্যক্তিগত স্মার্ট ফোন এবং ট্যাবলেটের উপর নিষেধাজ্ঞা সামরিক শৃঙ্খলার একটি অপরিহার্য অংশ বলে জানান তিনি।

চেচেন নেতা রমজান কাদিরভ রুশ সেনাদের দাড়ি রাখা নিষিদ্ধ করার নিয়মের সমালোচনা করেছেন।

একটি টেলিগ্রাম পোস্টে কাদিরভ সোবোলেভের মন্তব্যের সমালোচনা করেছেন। তিনি লিখেছেন, 'মনে হয় লেফটেন্যান্ট জেনারেল ভিক্টর সোবেলেভের হাতে অফুরন্ত অবসর সময় আছে। কাজ খুঁজে না পেয়ে, তিনি সামরিক আচরণবিধি পুনরায় শিখছেন। অধিকাংশ মুসলিম সেনা ধর্মীয় নিয়ম মেনে দাড়ি রাখেন।'

কাদিরভ সোবোলেভের মন্তব্যকে স্পষ্ট উস্কানি বলে অভিহিত করেছেন। এর আগে, রাশিয়ান ভাড়াটে গ্রুপ 'ওয়াগনার গ্রুপ' এর প্রধান ইয়েভজেনি প্রিগোজিনও সোবোলেভের মন্তব্যের সমালোচনা করেছিলেন। তিনি মন্তব্যটিকে ১৯৬০ সালের পর থেকে সবচেয়ে অযৌক্তিক ও পুরানো বলে অভিহিত করেছেন।

একটি টেলিগ্রাম পোস্টে কাদিরভ সোবোলেভের মন্তব্যের সমালোচনা করেছেন।

কাদিরভ ও প্রিগোজিনের বাহিনী আলাদাভাবে ইউক্রেনে রাশিয়ার পক্ষে লড়াই করছে। যাইহোক, শরৎকালে রাশিয়ান সেনাবাহিনীর পরাজয়ের পর থেকে তারা উভয়ই রুশ সামরিক নেতৃত্বের বিরুদ্ধে চলে গেছে।

ইত্তেফাক/ডিএস