মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩, ১৭ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইউক্রেনে ভারী ট্যাঙ্ক পাঠানোর কোনো বিকল্প নেই: জেলেনস্কি

আপডেট : ২১ জানুয়ারি ২০২৩, ১৫:১৫

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শুক্রবার (২০ জানুয়ারি) জানিয়েছেন, ইউক্রেনকে ভারী ট্যাংক দিতে পশ্চিমা দেশগুলোর কোন বিকল্প নেই। এদিকে, জার্মানি এখনও ঘোষণা করেনি যে তারা ইউক্রেনের অনুরোধ করা লেপার্ড ট্যাঙ্কগুলো সরবরাহ করবে কিনা। গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, জেলেনস্কি সাম্প্রতিক দিনগুলোতে অস্ত্র সরবরাহের জন্য যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলোর অঙ্গীকারসহ এই বিষয়ে অগ্রগতিকে স্বাগত জানিয়েছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শুক্রবার (২০ জানুয়ারি) জানিয়েছেন, ইউক্রেনকে ভারী ট্যাংক দিতে পশ্চিমা দেশগুলোর কোন বিকল্প নেই।

জেলেনস্কি তার সান্ধ্যকালীন ভাষণে বলেন, 'অংশীদাররা নীতিগতভাবে ঐকমত্যে পৌঁছেছে যে তারা ইউক্রেনকে আমাদের বিজয়ের জন্য যতটা প্রয়োজন ততটুকু সমর্থন করবে। হ্যাঁ, আমাদের এখনও আধুনিক ট্যাঙ্ক সরবরাহের জন্য লড়াই করতে হবে। তবে প্রতিদিন আমরা এটি আরও স্পষ্ট করে দিচ্ছি যে ট্যাঙ্কগুলোর কোনও বিকল্প নেই। তাই ট্যাঙ্কের ব্যাপারে দ্রুত সিদ্ধান্ত নেওয়া উচিত।'

যেসব দেশ ইতোমধ্যে অস্ত্র সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছে তাদের ধন্যবাদ জানিয়ে তিনি আরো জানান, এই সবের মধ্যে জোর দেওয়ার মতো একমাত্র জিনিসটি হলো সময় এবং অস্ত্র সরবরাহের সময়।

জেলেনস্কি তার সান্ধ্যকালীন ভাষণে বলেন, 'অংশীদাররা নীতিগতভাবে ঐকমত্যে পৌঁছেছে যে তারা ইউক্রেনকে আমাদের বিজয়ের জন্য যতটা প্রয়োজন ততটুকু সমর্থন করবে।

জেলেনস্কি আরো বলেন, 'আমাদের প্রতিরক্ষার জন্য প্রতিটি পদক্ষেপ যত দ্রুত সম্ভব সম্পন্ন করতে হবে।' এদিকে পোল্যান্ড ও ফিনল্যান্ড ইঙ্গিত দিয়েছে, তারা জার্মানির তৈরি লেপার্ড ট্যাঙ্ক ইউক্রেনে পাঠাতে আগ্রহী। তবে এক্ষেত্রে জার্মানির অনুমোদন প্রয়োজন৷

জার্মানির কাছে ডেলিভারি অনুমোদনের জন্য বার্লিনের উপর চাপ বেড়েছে। দেশটির নবনিযুক্ত প্রতিরক্ষামন্ত্রী বরিস টিস্টোরিয়াস শুক্রবার বলেন, 'লেপার্ড ট্যাঙ্ক সরবরাহের বিষয়ে কবে সিদ্ধান্ত নেওয়া হবে এবং কী সিদ্ধান্ত হবে তা আমি এখনও বলতে পারছি না।'

ইত্তেফাক/ডিএস