বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

হামলার জন্য ইউক্রেনকে অপেক্ষা করার পরামর্শ যুক্তরাষ্ট্রের

আপডেট : ২১ জানুয়ারি ২০২৩, ২১:০২

ঊর্ধ্বতন মার্কিন কর্মকর্তারা ইউক্রেনকে মার্কিন অস্ত্রের সর্বশেষ সরবরাহ এবং প্রশিক্ষণ প্রদান না করা পর্যন্ত রাশিয়ান বাহিনীর বিরুদ্ধে একটি বড় আক্রমণ বন্ধ রাখার পরামর্শ দিচ্ছেন। শুক্রবার (২০ জানুয়ারি) বাইডেন প্রশাসনের একজন সিনিয়র কর্মকর্তা এ কথা বলেছেন। খবর রয়টার্স ।

এই কর্মকর্তা, নাম প্রকাশ না করার শর্তে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে জানান, ট্যাঙ্ক নিয়ে জার্মানির সঙ্গে বিতর্কের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র এই সময়ে ইউক্রেনে আব্রামস ট্যাঙ্ক সরবরাহ না করার সিদ্ধান্তে অটল রয়েছে।

প্রেসিডেন্ট জো বাইডেন এই সপ্তাহে ইউক্রেনের জন্য একটি নতুন ২.৫ বিলিয়ন অস্ত্র অনুমোদন দিয়েছেন। তিনি হোয়াইট হাউসে সাংবাদিকদের ইউক্রেনে পোল্যান্ডের জার্মান-নির্মিত লিওপার্ড ট্যাঙ্ক পাঠানোর অভিপ্রায়কে সমর্থন করেন কিনা, এর উত্তরে বলেন, ‘ইউক্রেন তাদের প্রয়োজনীয় সমস্ত সহায়তা পাবে।’

কর্মকর্তারা জানান, যে কোনো পাল্টা আক্রমণে জন্য ইউক্রেনীয়রা মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃক প্রদত্ত অত্যাধুনিক অস্ত্রে প্রথমে প্রশিক্ষণের জন্য পর্যাপ্ত সময় ব্যয় করতে হবে।  

মার্কিন কর্মকর্তারা বিশ্বাস করেন যে ইউক্রেনীয়দের আক্রমণটি আরও সফল হবে যদি তারা প্রশিক্ষণ এবং নতুন অস্ত্রের সুবিধা গ্রহণ করে । মার্কিন যুক্তরাষ্ট্র বৃহস্পতিবার ঘোষণা করেছে যে তারা যুদ্ধে ব্যবহারের জন্য শত শত সাঁজোয়াযুক্ত  যান ইউক্রেনে পাঠাবে।

কর্মকর্তারা আরও বলেন, যুক্তরাষ্ট্র বিশ্বাস করে  ইউক্রেন বাখমুত শহরকে রক্ষা করার জন্য যথেষ্ট সম্পদ ব্যয় করেছে কিন্তু একটি ব সম্ভাবনা রয়েছে  রাশিয়ানরা শেষ পর্যন্ত ইউক্রেনীয়দের সেই শহর থেকে বের করতে চেষ্টা চালিয়া যাবে ।  যদি তা ঘটে, তবে এর ফলে যুদ্ধক্ষেত্রে কোনো কৌশলগত পরিবর্তন হবে না

ইত্তেফাক/এসএফ/এএএম