বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইসরায়েলি বাহিনীর গুলিতে ১ ফিলিস্তিনি নিহত

আপডেট : ২১ জানুয়ারি ২০২৩, ২৩:২৫

অধিকৃত পশ্চিম তীরে একজন ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। এই নিয়ে চলতি বছর এখন পর্যন্ত ইসরায়েলি বাহিনী হাতে নিহত ফিলিস্তিনির সংখ্যা চার শিশুসহ ১৮ জনে দাঁড়ালো।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় শনিবার(২১ জানুয়ারি) জানায়,৪২ বছর বয়সী তারিক মালি রামাল্লা শহরে গুলিবিদ্ধ হয়েছিলেন, কাফর নামার ফিলিস্তিনি গ্রামের কাছে ইসরায়েলি বাহিনী  তার উপর গুলি চালিয়ে হত্যা করা  হয়েছে।

ইসরায়েলি সেনাবাহিনী নিরাপত্তা ক্যামেরার ফুটেজ প্রকাশ করেছে যেটিতে একজন ব্যক্তিকে একটি ফার্মের প্রবেশদ্বার দিয়ে দৌড়াতে দেখা গেছে এবং যখন তিনি আরও এগিয়ে যাওয়ার চেষ্টা করছেন তখন তাকে ইসরায়েলি বাহিনীর একজন সদস্য গুলি করে । তিনি একজন ইসরায়েলি ব্যক্তিকে ছুরিকাঘাত করার চেষ্টায় ব্যর্থ হয়েছিল বলে জনা যায় ।   

এর আগে, ৫৭ বছর বয়সী জাওয়াদ ফরিদ বাওয়াকনেহ, বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) সকালে জেনিন শরণার্থী শিবিরে নিহত হন এবং জেনিন ব্রিগেডস সশস্ত্র প্রতিরোধ গোষ্ঠীর ২৮ বছর বয়সী যোদ্ধা আদম জাবারিনকে হত্যা করা হয়। 

১৯৬৭ সালের পর , ইসরায়েলের ইতিহাসে  বেঞ্জামিন নেতানিয়াহুর নেতৃত্বে ফিলিস্তিনি ভূখণ্ডে সামরিক বৃদ্ধির আশঙ্কা তৈরি করেছে। এই বছর ১৮জন ফিলিস্তিনি নিহতদের বেশিরভাগই ইসরায়েলি বাহিনীর গুলিতে নিহত হয়েছেন।

জাতিসংঘ বলেছে, ২০২২ সাল ছিল পশ্চিম তীরে ফিলিস্তিনিদের জন্য ২০০৬ সাল থেকে সবচেয়ে প্রাণঘাতী বছর। গত বছর এই অঞ্চলে ১৭১ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন এবং কমপক্ষে ৯ হাজার ফিলিস্তিনি আহত হয়েছেন তাদের মধ্যে ৩০ জনেরও বেশি শিশু ছিল।

ইত্তেফাক/এএএম