শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বাইডেনের বাড়ি থেকে আরও ৬ নথি জব্দ

আপডেট : ২২ জানুয়ারি ২০২৩, ১৬:৫১

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বাড়ি থেকে আরও ছয়টি নথি জব্দ করা হয়েছে। মার্কিন বিচার বিভাগের তদন্তকারীরা ডেলাওয়্যার রাজ্যে বাইডেনের বাড়িতে ১৩ ঘণ্টা অনুসন্ধানের পরে নথিগুলো জব্দ করেছে। বাইডেনের আইনজীবীর বরাত দিয়ে এ তথ্য জানায় সংবাদমাধ্যম বিবিসি।

তদন্তকারীরা জানিয়েছেন, শুক্রবার (২০ জানুয়ারি) ডেলাওয়্যারের উইলমিংটনে বাইডেনের বাড়ি থেকে কিছু নথি জব্দ করা হয়। এর মধ্যে বাইডেন যখন সিনেটর ছিলেন তখনকার কিছু নথি এবং বাকিগুলো সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার অধীনে যখন তিনি ভাইস প্রেসিডেন্ট ছিলেন তখনকার।

তল্লাশির সময় বাইডেন ও তার স্ত্রী উপস্থিত ছিলেন না বলে প্রতিবেদনে বলা হয়েছে। বাইডেনের আইনজীবী বব​ বাউয়ার জানিয়েছেন, অনুসন্ধারের সময় হাতে লেখা ব্যক্তিগত নোট এবং কিছু জিনিসপত্রও জব্দ করা হয়েছে। এর আগেও জো বাইডেনের বাড়ি থেকে রাষ্ট্রীয় গোপন নথি জব্দ করা হয়েছিল।

অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড নথি তদন্তের জন্য একটি বিশেষ কমিটি গঠন করেছেন। বিশ্লেষকদের ধারণা, বাইডেনের ডেমোক্রেটিক পার্টি ২০২৪ সালের নির্বাচনে অগ্রসর হওয়ার জন্য এই নথিগুলো ব্যবহার করেছে।

এ বিষয়ে এক বিবৃতিতে বাইডেনের বিশেষ কৌঁসুলি রিচার্ড সোবার জানিয়েছেন, আইনজীবীরা সেখান থেকে ওবামা ও বাইডেন প্রশাসনের কিছু অতিরিক্ত শ্রেণীবদ্ধ নথি উদ্ধার করেছেন। এই নথিগুলোর মধ্যে একটি ছাড়া বাকি সবগুলো প্রেসিডেন্ট বাইডেনের উইলমিংটনের বাড়ির গ্যারেজে পাওয়া গেছে।

এর আগে, প্রথম পর্যায়ে একটি তালাবদ্ধ আলমারি থেকে প্রায় ১০টি গোপনীয় সরকারি নথি উদ্ধার করা হয়েছিল। পেন বাইডেন সেন্টারে পাওয়া গোপন নথিগুলো নিয়ে তদন্ত করছে এফবিআই। বাইডেনের ব্যক্তিগত অ্যাটর্নিরা মধ্যবর্তী নির্বাচনের ঠিক আগে অফিস খালি করার সময় নথিগুলো আবিষ্কার করেছিলেন।

এরপর জো বাইডেনের বাড়ি থেকে জব্দ করা নথির দ্বিতীয় দফা তার গ্যারেজে পাওয়া যায়। হোয়াইট হাউসের কর্মকর্তারা জানিয়েছেন, বাইডেনের ডেলাওয়্যারের বাড়ির গ্যারেজ থেকে নথিগুলো জব্দ করা হয়েছে।

ইত্তেফাক/ডিএস