বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

১৫ পয়েন্ট খোয়াল জুভেন্টাস

আপডেট : ২২ জানুয়ারি ২০২৩, ১৩:৪১

ইতালিয়ান ক্লাব জুভেন্টাসকে দলবদলে অর্জিত অর্থ ও মুনাফা নিয়ে মিথ্যাচার করায় জরিমানা করেছে আদালত। গত শুক্রবার জাতীয় সকার ফেডারেশন (এফআইজিসি) জুভেন্টাসের ১৫ পয়েন্ট কাটা হয়েছে বলে জানিয়েছে। পাশাপাশি অতীত ও বর্তমান মিলিয়ে ১১ জন পরিচালকের ওপর বিভিন্ন মেয়াদে নিষেধাজ্ঞাও আরোপ করেছে আদালত।

এর আগে গত বছর নভেম্বরে আর্থিক অনিয়মের অভিযোগ ওঠার পর পদত্যাগ করেন ক্লাবের সভাপতি আন্দ্রেয়া আগনেল্লি ও সহসভাপতি পাভেল নেদভেদসহ পুরো বোর্ড। সে সময় ফুটবলারদের পারিশ্রমিক ও দলবদলের বাজেট নিয়ে কোটি কোটি ইউরোর আর্থিক অনিয়ম ওঠে। এ সময় বিশেষ করে দলবদল নিয়ে এই অনিয়ম ছিল বেশি। এছাড়া শেয়ার বাজার নিয়েও তাদের বিপক্ষে অভিযোগ রয়েছে।

অন্যদিকে, শুধু জুভেন্টাস নয় আরো ৯টি ক্লাব নিয়ে তদন্ত করছে ইতালিয়ান ফুটবল ফেডারেশন। এর মধ্যে, গত শুক্রবার এক শুনানিতে ফুটবল প্রসিকিউটর আবেদন জানিয়েছিলেন যেন জুভেন্টাসের ৯ পয়েন্ট কেটে নেওয়া হয়। কিন্তু শুনানি শেষে আদালত বিভিন্ন অপরাধ তদন্ত করে তা আরো বাড়িয়ে ১৫ তে নিয়ে আসে। বেশ কয়েক দিন ধরেই এই তদন্ত চলছিল। যদিও মাঝখানে জুভেন্টাস ও বিভিন্ন ক্লাবের সব ধরনের অভিযোগ থেকে মুক্তি দেওয়া হয়। তবে নতুন কিছু দলিল হাতে পাওয়ার পর আবারও শুরু হয় তদন্ত। সব সময়ের মতোই জুভেন্টাস অভিযোগ অস্বীকার করে আসছিল। তাদের দাবি, সব নিয়ম মেনেই তারা দলবদল সম্পন্ন করেছিল।

ইত্তেফাক/এসএস