বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

শ্রীলঙ্কাকে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করলো ফিফা

আপডেট : ২৩ জানুয়ারি ২০২৩, ০৯:০৪

ফুটবল ফেডারেশন অব শ্রীলঙ্কাকে (এফএফএসএল) অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। শনিবার (২১ জানুয়ারি) থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হয়। ফুটবল ফেডারেশনের কাজে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের অভিযোগে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়।  

ফলে শ্রীলঙ্কার জাতীয় দল ও কোনো ক্লাব পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত আন্তর্জাতিক পর্যায়ে কোনো খেলায় অংশ নিতে পারবে না। এমনকি নিষেধাজ্ঞা থাকাকালীন সময়ে ফিফার আর্থিক কিংবা উন্নয়ন কর্মসূচির কোনো সহায়তাও পাবে না এফএফএসএল।

ফিফার ওয়েবসাইটে প্রকাশিত জেনারেল সেক্রেটারি ফাতমা সামৌরার সই করা চিঠিতে সদস্য দেশগুলোকে উদ্দেশ্য করে বলা হয়েছে, ‘গত ২১ জানুয়ারি ফিফা গঠনতন্ত্রের ১৬ ধারা অনুসারে শ্রীলঙ্কান ফুটবলকে নিষিদ্ধ করেছে ফিফার ব্যুরো অব কাউন্সিল। পরবর্তী ঘোষণা না আসা পর্যন্ত নিষেধাজ্ঞা কার্যকর থাকবে। এই অবস্থায় গঠনতন্ত্রের ১৩ ধারা অনুসারে প্রযোজ্য সদস্যের সুযোগ-সুবিধা পাবে না এফএফএসএল। এর কোনো সদস্য বা কর্মকর্তা ফিফা ও এএফসির উন্নয়ন কার্যক্রম, কোর্স বা ট্রেনিংয়ের সুবিধাও পাবে না।’

এর আগে, ফুটবল ফেডারেশনে সরকারি হস্তক্ষেপের কারণে গত বছরের ১৫ আগস্ট ভারতকে নিষিদ্ধ করেছিল ফিফা। অভিযোগের ব্যাপারে সঠিক ব্যবস্থা নেওয়ায় অবশ্য একই মাসের শেষদিকে সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। একই কারণে ২০২১ সালে পাকিস্তানকেও নিষিদ্ধ করেছিল ফিফা। পরের বছর ইতিবাচক পরিবর্তন আনায় সেই নিষেধাজ্ঞা তুলে নেয় ফুটবলের অভিভাবক সংস্থা।

ইত্তেফাক/কেকে

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন