শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

শীর্ষ মন্ত্রীকে বরখাস্ত করলেন নেতানিয়াহু

আপডেট : ২৩ জানুয়ারি ২০২৩, ১২:৩০

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু স্বরাষ্ট্র ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা আরিয়েহ দেরিকে বরখাস্ত করেছেন। দেশটির আদালতের আদেশের পর তিনি এ পদক্ষেপ নেন। আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, রোববার (২২ জানুয়ারি) ইসরায়েলের মন্ত্রীসভার বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে স্বরাষ্ট্রমন্ত্রী আরিয়েহ ডেরিকে অপসারণের ঘোষণা দেওয়া হয়।

স্বরাষ্ট্র ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা আরিয়েহ দেরিকে বরখাস্ত করেছেন।

গত সপ্তাহে ইসরায়েলের সুপ্রিম কোর্ট জানায়, আরিয়েহ দেরি আর মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন না। কারণ তাকে কর সংক্রান্ত বিষয়ে দোষী সাব্যস্ত করা হয়েছে।

প্রধানমন্ত্রীর এক বিবৃতিতে বলা হয়, 'ভারাক্রান্ত হৃদয়, অনেক দুঃখ ও কঠিন অনুভূতি নিয়ে আমি আপনাকে সরকারের মন্ত্রী পদ থেকে অপসারণ করতে বাধ্য হয়েছি।'

গত সপ্তাহে ইসরায়েলের সুপ্রিম কোর্ট জানায়, আরিয়েহ দেরি আর মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন না।

অতি-অর্থোডক্স ইহুদি দল শাসের নেতা ডেরিকে গত মাসে ইসরায়েলে নেতানিয়াহুর মন্ত্রীসভায় নিয়োগ দেওয়া হয়েছিল। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে তার নতুন মন্ত্রীসভায় একজন গুরুত্বপূর্ণ মিত্রকে বরখাস্ত করতে হবে। গত বুধবার (১৮ জানুয়ারি) দেশটির সর্বোচ্চ আদালত এ রায় দেন।

রায়ে জানানো হয়, আলট্রা-অর্থোডক্স শাস পার্টির প্রভাবশালী প্রধান আরিয়েহ দেরি নেতানিয়াহুর পূর্ববর্তী সরকারগুলোতে বেশ কয়েকটি মেয়াদে দায়িত্ব পালন করেছেন। কিন্তু গত বছর কর ফাঁকির দায়ে দোষী সাব্যস্ত হয়ে তিনি মন্ত্রী পদ থেকে অযোগ্য বিবেচিত হন।

ইত্তেফাক/ডিএস