শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ডিসি সম্মেলন শুরু

আপডেট : ২৪ জানুয়ারি ২০২৩, ১৩:০৯

তিন দিনব্যাপী জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (২৪ জানুয়ারি) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে এ সম্মেলনের শুরু হয়।

মন্ত্রী, প্রতিমন্ত্রী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, সংশ্লিষ্ট সচিব ও আট বিভাগীয় কমিশনার এই সম্মেলনে উপস্থিত আছেন। কমিশনার ও ডিসিরা প্রধানমন্ত্রীর সঙ্গে একান্তে আলাপ ছাড়াও রাষ্ট্রপতির নৈশভোজে অংশ নেবেন।

জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: ফোকাস বাংলা

জানা গেছে, আগামী বছরের শুরুতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। আজ থেকে শুরু হওয়া তিন দিনের ডিসি সম্মেলনই হবে সরকারপ্রধান তথা প্রধানমন্ত্রীর সঙ্গে বর্তমান ডিসিদের শেষ সাক্ষাৎ। ইতিমধ্যে প্রথা অনুযায়ী অনেক প্রস্তাব দেওয়া হয়েছে সম্মেলনে উত্থাপনের জন্য। যেগুলো যে মন্ত্রণালয় বা বিভাগের বিষয়, সেগুলো সংশ্লিষ্ট মন্ত্রী-সচিবের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত হবে।

জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: ফোকাস বাংলা

ডিসিদের জনপ্রিয় সব প্রস্তাবের মধ্যে রয়েছে- এমপিওভুক্ত শিক্ষকদের রাজনীতি নিষিদ্ধ, আট বিভাগে আটটি কারগরি বিশ্ববিদ্যালয় স্থাপন, স্থানীয় হাসপাতাল পরিচালনা, তদারকির ক্ষেত্র বিস্তৃত করা কিছু প্রশাসনিক ভবনের সংস্কার উন্নয়ন, মোবাইল কোর্ট আইনের পরিধি বাড়ানো প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগে পোষ্য কোটা বাতিলের প্রস্তাব, কারাবন্দিদের ভিডিওকলে আত্মীয়স্বজনদের কথা বলার সুযোগ ইত্যাদি।

ইত্তেফাক/এসকে