বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বর্ণাঢ্য আয়োজনে মাগুরায় বিতর্ক উৎসব অনুষ্ঠিত

আপডেট : ২৪ জানুয়ারি ২০২৩, ২০:৪৯

"মোহনীয় মাগুরা হাসে, যুক্তির উষ্ণ উচ্ছ্বাসে" স্লোগানে মাগুরা জেলায় এই প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে বিতর্ক উৎসব। 

শনিবার (২১ জানুয়ারি) জেলার আছাদুজ্জামান অডিটোরিয়ামে ৪ টি উপজেলার স্কুল ও কলেজের প্রায় এক হাজার শিক্ষার্থী ও শিক্ষক দিনব্যাপী বিতর্ক আয়োজনে অংশগ্রহণ করে। এসময় অনুষ্ঠানে ঢাকা, খুলনা, বাগেরহাটসহ দেশের বিভিন্নস্থান থেকে বিতর্ক সংশ্লিষ্টরা যুক্ত হয়। স্বদেশী পণ্যের ব্যবহার বৃদ্ধিতে মানহীনতা নয়, মানসিকতাই প্রধান অন্তরায় এই বিষয়ে পক্ষে মাগুরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও বিপক্ষে মাগুরা সরকারি উচ্চ বিদ্যালয় অংশগ্রহণ করে। এই বিতর্কের মডারেটরের দায়িত্ব পালন করেন আবিদা চুমকি, এনডিএফ বিডি জেলা সমন্বয়ক, বাগেরহাট। 

মাগুরা আদর্শ বিতর্ক সংঘের (এমআইডিএস) আয়োজনে ও বাংলাদেশের বিতর্ক আন্দোলনের কেন্দ্রীয় সংগঠন ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশের (এনডিএফ বিডি) সহযোগিতায় এ অনুষ্ঠানের আয়োজন উদ্বোধন করেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য এ্যাড. সাইফুজ্জামান শিখর।

এসময় সাইফুজ্জামান শিখর বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে স্মার্ট বাংলাদেশ গড়তে চান সেখানে প্রয়োজন মেধাবী প্রজন্ম আর বিতর্ক শিল্পের চর্চার মাধ্যমেই এমন মেধাবী ও স্মার্ট প্রজন্ম গড়ে তোলা সম্ভব এবং সেই কাজটিই করে চলেছে এমআইডিএস এর চেয়ারম্যান নাহিদুর রহমান দুর্জয়। তিনি সবসময় বিতর্ক শিল্পের প্রসারে সহযোগিতা করবেন বলে আশ্বাস ব্যক্ত করেন।

বিতর্ক সংগঠন এনডিএফ বিডির চেয়ারম্যান এ কে এম শোয়েব তার বক্তব্যে জানান, মাগুরার মতো প্রান্তিক জনপদে বিতর্কের এমন বড় আয়োজন নতুন করে সম্ভাবনার দ্বার উন্মোচন করলো। পরমতসহিষ্ণু যুক্তিবাদী সমাজ বিনির্মাণে বিতর্ক চর্চার গুরুত্ব কতখানি সেটা তুলে ধরেন এবং এনডিএফ বিডির পক্ষ থেকে মাগুরাকে ধন্যবাদ জানান।

সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক মাগুরা মোহাম্মদ আবু নাসের বেগ বলেন, যে জেলায় বিতর্ক নিয়ে এমন জমকালো আয়োজন হতে পারে এবং হাজার শিক্ষার্থীরা অংশগ্রহণ করে সে জেলায় মেধাবী প্রজন্ম গড়ে উঠবে এতে কোনো সন্দেহ নেই। তিনি বিতর্ক শিল্পের প্রসারে মাগুরা আদর্শ বিতর্ক সংঘ এমআইডিএস কে প্রাতিষ্ঠানিক স্থায়ী রূপ দেয়ার জন্য সকল ধরনের সহযোগিতা প্রদানের করবেন। 

অনুষ্ঠানের সভাপতি হিসেবে জেলা পরিষদ চেয়ারম্যান পঙ্কজ কুণ্ডু বলেন, তিনি দীর্ঘ সময় দর্শক সারিতে বসে রম্য বিতর্ক উপভোগ করেছেন এবং হাততালি বাজিয়েছেন। বিতর্কের মাধ্যমে যে মনখুলে হাসা যায় এবং অনেক তথ্য জানা যায় সেটা নতুন করে তিনি বুঝতে পারলেন। ভবিষ্যতে এমন চমৎকার আয়োজন বেশি বেশি করার জন্য তিনি এমআইডিএস চেয়ারম্যান নাহিদুর রহমান দুর্জয়কে বলেন এবং সকল ধরনের সহযোগিতা প্রদানের জন্য আশ্বস্ত করেন।

সমাপনী অনুষ্ঠান শেষে জেলা প্রশাসক ও জেলা পরিষদ চেয়ারম্যান পুরস্কার বিতরণ করেন। এসময় সেরা অংশগ্রহণকারী স্কুল হিসেবে পুরস্কার পায় মাগুরা পুলিশ লাইনস্ মাধ্যমিক বিদ্যালয়। উপজেলা ভিত্তিক সেরা অংশগ্রহণকারী প্রতিষ্ঠান হিসেবে রাউতড়া হৃদয়নাথ স্কুল এন্ড কলেজ, মাগুরা। সেরা স্কুল ক্লাব মডারেটর হিসেবে মনিরুল ইসলাম মঞ্জু, মডারেটর, মাগুরা সরকারি উচ্চ বিদ্যালয় ডিবেটিং ক্লাব। সেরা স্কুল ক্লাব হিসেবে মাগুরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ডিবেটিং ক্লাব। এছাড়াও সেরা সংগঠক হিসেবে এমআইডিএস এর সদস্যদের মধ্যে এ্যাওয়ার্ড প্রদান করা হয়।

ইত্তেফাক/এমএএম