শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মোংলা বন্দরের সার বোঝাই কার্গো জাহাজডুবি

আপডেট : ২৫ জানুয়ারি ২০২৩, ১২:৪৮

মোংলা বন্দরের পশুর চ্যানেলের হাড়বাড়ীয়া এলাকায় সার বোঝাই একটি কার্গো ডুবে গেছে বলে জানিয়েছেন বন্দরের হারবার বিভাগ। মঙ্গলবার (২৪ জানুয়ারি) রাত ১১টার দিকে অপর একটি বিদেশি বাণিজ্যিক জাহাজের সঙ্গে ধাক্কা লেগে কার্গোটি ডুবে যায়।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার ক্যাপ্টেন শাহীন মজিদ জানান, রাত ১১টার দিকে বন্দর চ্যানেলের হাড়বাড়ীয়ার ৯ নম্বর এ্যাংকোরেজে থাকা বিদেশি বাণিজ্যিক জাহাজ এম ভি ভিটা অলিম্পিক থেকে প্রায় ৫শ মেট্টিক টন সার (এমওপি) বোঝাই করে কার্গো জাহাজ এমভি শাহজালাল এক্সপ্রেস খুলনার শিরোমনির উদ্দেশ্যে ছেড়ে আসে। পথে অন্ধকার ও ঘন কুয়াশার কারণে ৮ নম্বর এ্যাংকোরেজে থাকা বিদেশি বাণিজ্যিক জাহাজ এমভি সুপ্রীম ভেলরের পেছনে ধাক্কা লাগে। এতে কার্গোটি সেখানে ডুবে যায়। ডুবে যাওয়া কার্গো জাহাজে থাকা আট স্টাফকে রাতেই উদ্ধার করা সম্ভব হয়েছে। কোস্ট গার্ড পশ্চিম জোন সদস্যরা ও অপর নৌযানের স্টাফেরা উদ্ধার কাজে নিয়োজিত ছিলেন।  

তিনি জানান কার্গো জাহাজ এম ভি শাহজালাল এক্সপ্রেস মূল চ্যানেলে ডুবে গেলেও বর্তমানে ওই চ্যানেল দিয়ে অন্যান্য নৌযান চলাচল সম্পূর্ণ স্বাভাবিক ও ঝুঁকিমুক্ত রয়েছে। বুধবার (২৫ জানুয়ারি) সকালে দুর্ঘটনাকবলিত স্থানে রেড মার্কিং করার জন্য হারবার বিভাগের একটি টিম পাঠানো হয়েছে। ডুবে যাওয়া কার্গোটির ফিটনেস সার্টিফিকেট রয়েছে বলেও জানান তিনি।

সেভ দ্য সুন্দরবন ফাউন্ডেশনের চেয়ারম্যান লায়ন ডক্টর শেখ ফরিদুল ইসলাম বলেন, পশুর চ্যানেলের সুন্দরবনের অভ্যন্তরে সার বোঝাই নৌযান ডুবে যাওয়ায় জলজপ্রাণীর ক্ষতি হতে পারে। এছাড়া বিভিন্ন সময়ে ডুবন্ত নৌযান উত্তোলনে বিলম্ব হওয়ায় চ্যানেলে পলি পড়ে নাব্যতা সংকটের ঝুঁকি বাড়ছে।

তাই ফিটনেসবিহীন নৌযান চলচলা বন্ধে সংশ্লিষ্টদের কঠোর ও সর্তকীকরণ ব্যবস্থা নিতে আন্তরিক হতে হবে বলে মনে করেন তিনি। 

ইত্তেফাক/আরএজে