বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

যুক্তরাষ্ট্রে এফবিসিসিআই’র গুডউইল অ্যাম্বাসেডর বিশ্বজিত সাহা

আপডেট : ২৫ জানুয়ারি ২০২৩, ১৩:৩১

নিউইয়র্কে মুক্তধারা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা বিশ্বজিত সাহাকে যুক্তরাষ্ট্রে গুডউইল অ্যাম্বাসেডর করেছে বাংলাদেশি ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)। তাদের ৫০ বছরপূর্তি উপলক্ষে ঢাকায় অনুষ্ঠিতব্য বিজনেস সামিটকে সাফল্যমণ্ডিত করার জন্য এমন আরো ১৫টি দেশে গুডউইল অ্যাম্বাসেডর নিয়োগ দেয়া হয়েছে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১১-১৩ মার্চ ইন্টারন্যাশনাল বিজনেস সামিট উদ্বোধন করবেন। পৃথিবীর বিভিন্ন দেশের প্রতিনিধিরা এই সামিটে যোগ দেবেন।

ওয়াশিংটনে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানসহ যুক্তরাষ্ট্রের মূলধারার ব্যবসায়ী সংগঠনগুলোর কাছে আনুষ্ঠানিক চিঠির মাধ্যমে বিশ্বজিত সাহাকে সহযোগিতা করার জন্য অনুরোধ জানিয়েছে এফবিসিসিআই। ইউএসএ-বাংলাদেশ বিজনেস লিংকসের সিইও ও মুক্তধারা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা বিশ্বজিত সাহা আমেরিকা ও বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নে কাজ করছেন। এজন্য গত সেপ্টেম্বরে বাংলাদেশি ইমিগ্র্যান্ট ডে ও ট্রেড ফেয়ার শেষে গ্রেটার নিউইয়র্ক চেম্বার অব কমার্স তাকে ২০২২ সালের ট্রাস্টেড পার্টনার অ্যাওয়ার্ডে ভূষিত করে।

এফবিসিসিআই জানায়, বিশ্বজিত সাহা আমেরিকা প্রবাসী নিউইয়র্কে বসবাসরত একজন সমাজসেবী। তিনি আন্তর্জাতিক বলয়ে ২১ উদযাপন, বাংলা ভাষা-সাহিত্য-সংস্কৃতি, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনা বিকাশে দীর্ঘ ৩২ বছর অবদান রেখে চলেছেন। তিনি ১৯৯২ সাল থেকে জাতিসংঘ সদর দফতরের সামনে একুশ উদযাপন ও উত্তর আমেরিকায় বাংলা বইমেলার প্রচলন করেন। সার্বিক অবদানের জন্য তাকে আমেরিকার গুডউইল অ্যাম্বাসেডর হিসাবে নিয়োগ দেয়া হয়েছে।

উল্লেখ্য, বিশ্বজিত সাহার পরিচালনায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে নির্মিত প্রথম ভিডিও প্রামাণ্যচিত্র ‘বঙ্গবন্ধু বাংলাদেশ’ ও ‘সশস্ত্র মুক্তিযুদ্ধ’। বিশ্বজিত সাহার প্রস্তাবনায় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক জাতিসংঘে ঐতিহাসিক বাংলা ভাষণের দিনটিকে (২৫ সেপ্টেম্বর ১৯৭৪) নিউ ইয়র্ক স্টেট সিনেট কর্তৃক বাংলাদেশি ইমিগ্র্যান্ট ডে ঘোষণার ঐতিহাসিক রেজুলেশন পাশ করেন নিউইয়র্কের তৎকালীন গভর্নর অ্যান্ড্রু ক্যুমো। ২০২০ সালের ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে বিশ্বজিত সাহার প্রস্তাবনায় ইউনাইটেড স্টেট পোস্টাল সার্ভিস (ইউপিএস) কর্তৃক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মাসব্যাপী স্মারক ডাকচিহ্ন প্রকাশ করে।

ইত্তেফাক/এসসি