বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আসিফকে ই-পাসপোর্ট দেওয়ার নির্দেশ হাইকোর্টের

আপডেট : ২৫ জানুয়ারি ২০২৩, ১৭:৩৯

কন্ঠশিল্পী আসিফ আকবরকে ই-পাসপোর্ট দিতে পাসপোর্ট পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালককে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বুধবার (২৫ জানুয়ারি) এ সংক্রান্ত জারি করা রুল নিষ্পত্তি শেষে বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি মো. বশির উল্লাহর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আসিফের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সাজ্জাদ হায়দার, সঙ্গে ছিলেন এম আনিসুজ্জামান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী ও সহকারী অ্যাটর্নি জেনারেল এমএমজি সারওয়ার পায়েল।

জনপ্রিয় সংগীতশিল্পী আসিফ আকবর আবেদনের বছর পেরিয়ে গেলেও ই-পাসপোর্ট না পেয়ে বেশ হতাশ হয়েছিলেন। ফেসবুকে সেই হতাশার কথা জানিয়ে ক্ষোভ প্রকাশ করেন। অবশেষে আসিফকে ই-পাসপোর্ট দিতে নির্দেশ দিলেন হাইকোর্ট।

প্রসঙ্গত, আবেদন করার এক বছর হয়ে গেলেও  ই-পাসপোর্ট না পাওয়ায় গত বছরের ৩০ আগস্ট হাইকোর্টে রিট দায়ের করেন কণ্ঠশিল্পী আসিফ আকবর। রিটে স্বরাষ্ট্র সচিব, ইমিগ্রেশন অ্যান্ড পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক, অতিরিক্ত মহাপরিচালক (পাসপোর্ট, ভিসা অ্যান্ড ইমিগ্রেশন), পরিচালক (প্রশাসন ও অর্থ), পরিচালক (ই-পাসপোর্ট প্রকল্প), পরিচালক (ঢাকা বিভাগীয় ভিসা ও পাসপোর্ট অফিস), যুগ্ম-পরিচালকে (ঢাকা আঞ্চলিক পাসপোর্ট অফিস) বিবাদী করা হয়।

গত বছরের ১ সেপ্টেম্বর আসিফকে নতুন ই-পাসপোর্ট দিতে বিবাদীদের কেন নির্দেশ দেওয়া হবে না- জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। দুই সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট বিবাদীদের এ রুলের জবাব দিতে বলা হয়েছিল।

ইত্তেফাক/এসকে