বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

এবার মাইক পেন্সের বাড়ি থেকে গোপন নথি উদ্ধার

আপডেট : ২৫ জানুয়ারি ২০২৩, ২০:২৯

মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের পর এবার দেশটির সাবেক ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্সের বাড়ি থেকে গোপন নথি উদ্ধার করা হয়েছে। সরকারের শীর্ষ পদে থাকা কর্মকর্তাদের বাড়িতে গোপন কাগজপত্র খুঁজে পাওয়ার সর্বশেষ ঘটনা এটি। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

প্রতিবেদনে বলা হয়, গত সপ্তাহে মাইক পেন্সের ইন্ডিয়ানার বাড়ি থেকে একজন আইনজীবী নথিগুলো আবিষ্কার করেন। নথিগুলো পরে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)-এর কাছে হস্তান্তর করা হয়েছে। তবে তার আইনজীবী দাবি করেছেন, ভুলবশত এসব নথি বাড়িতে রাখা হয়েছিল।

বিবিসি জানিয়েছে, বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাড়ি থেকে এর আগেও এমন গোপন নথি উদ্ধার করা হয়েছিল। এর জেরে তদন্তকারীরা ইতোমধ্যে বাইডেন ও ট্রাম্পের কাছ থেকে নথি উদ্ধারের বিষয়ে অনুসন্ধান করছেন। এছাড়া নথি অপব্যবহারের অভিযোগে ফৌজদারি তদন্তের মুখোমুখি হয়েছেন ট্রাম্প। 

পেন্সের একজন সহযোগী বিবিসির মার্কিন অংশীদার সিবিএস নিউজকে বলেছেন, উদ্ধার করা নথিগুলো পেন্সের বাড়ির একটি অনিরাপদ এলাকায় বাক্সে সংরক্ষণ করা ছিল।

মাইক পেন্সের ইন্ডিয়ানার বাড়ি থেকে  একজন আইনজীবী নথিগুলো আবিষ্কার করেন।

এদিকে নথি উদ্ধারের পর পেন্সকে সমর্থন করে মুখ খুলেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নিজের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ট্রুথ সোশ্যালে তিনি পেন্সকে ‘একজন নির্দোষ মানুষ’ হিসেবে আখ্যায়িত করেন। 

ইত্তেফাক/এএইচপি