শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

‘স্মার্টফোনে বিজয় থাকা বাধ্যতামূলক, ব্যবহার নয়’

আপডেট : ২৫ জানুয়ারি ২০২৩, ২২:০৯

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, স্মার্টফোনে বিজয় সফটওয়্যার থাকা বাধ্যতামূলক। মোবাইল ফোন ব্যবহারকারী তার ফোনে কোন সফটওয়্যার রাখবেন বা রাখবেন না, তা তার স্বাধীনতা। মোবাইল ফোন কেনার পরে তিনি এক সেকেন্ডও তার ফোনে বিজয় নাও রাখতে পারেন, আনইনস্টল করে দিতে পারেন। এতে কোনো বাধ্যবাধকতা নেই।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২৬ জানুয়ারি থেকে অনুষ্ঠেয় ‘ডিজিটাল বাংলাদেশ মেলা’ উপলক্ষে বুধবার (২৫ জানুয়ারি) আয়োজিত সংবাদ সম্মেলন শেষে সাংবাদিকদের সঙ্গে একথা বলেন মন্ত্রী। 

মোস্তাফা জব্বার বলেন, বাধ্যতামূলক কথাটি টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা-বিটিআরসি বলেছে, এ দেশের মোবাইলফোন উৎপাদক ও আমদানিকারকদের ক্ষেত্রে। এ দেশে যারা মোবাইল ফোন উৎপাদন করবেন এবং আমদানি করা হবে, তাতে বিজয় সফটওয়্যার থাকতে হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মোস্তাফা জব্বার বিজয় ২০২৩ সালে বানায়নি। এটা বানানো হয়েছে ১৯৮৮ সালে। মোস্তাফা জব্বার তো এটা বাধ্য করেনি। এখন মোস্তাফা জব্বার মন্ত্রী হয়ে যদি অপরাধ করে থাকে, এটা হয়ে গেছে। কিন্তু আমি তো এটাকে স্ট্যান্ডার্ডও করিনি, আমি এটাকে বাধ্যও করিনি। আমি সরকারের নির্দেশ মান্য করে যদি এটা জনগণের কাছে পৌঁছে না দিই এবং আমরা কী দিচ্ছি, বিনামূল্যে দিচ্ছি। আমি উইন্ডোজের জন্য, ম্যাকের জন্য সফটওয়্যার (বিজয়) বিক্রি করছি। কিন্তু স্মার্টফোনের সফটওয়্যার তো বিক্রি করিনি।

ডিজিটাল বাংলাদেশ মেলা বৃহস্পতিবার

বৃহস্পতিবার থেকে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বসছে ডিজিটাল বাংলাদেশ মেলা। চলবে ২৮ জানুয়ারি পর্যন্ত। মেলার আয়োজক ডাক ও টেলিযোগাযোগ বিভাগ। এতে সার্বিকভাবে সহযোগিতা করছে দেশে ইন্টারনেট সেবাদাতাদের সংগঠন আইএসপিএবি। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে। ২৬ জানুয়ারি মেলা উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

ইত্তেফাক/পিও