শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রহস্যজনক রোগের প্রাদুর্ভাবে উত্তর কোরিয়ার রাজধানীতে লকডাউন

আপডেট : ২৬ জানুয়ারি ২০২৩, ১৪:১২

উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ে পাঁচ দিনের লকডাউন ঘোষণা করা হয়েছে। উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন মঙ্গলবার (২৪ জানুয়ারি) রাজধানী পিয়ংইয়ংয়ের জনগণকে সেই নির্দেশনা দিয়েছেন। দক্ষিণ কোরিয়ার সিউল ভিত্তিক এনকে নিউজের বরাত দিয়ে এ তথ্য জানায় মেট্রো নিউজ।

প্রতিবেদনে বলা হয়, পিয়ংইয়ংয়ের বাসিন্দাদের বুধবার (২৫ জানুয়ারি) থেকে রোববার (২৯ জানুয়ারি) পর্যন্ত তাদের বাড়িতে থাকতে বলা হয়েছে। তবে অফিসিয়াল বিজ্ঞপ্তিতে কোভিড-১৯ উল্লেখ করা হয়নি। 

উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ে পাঁচ দিনের লকডাউন ঘোষণা করা হয়েছে।

এছাড়া প্রতিদিন তাদের শরীরের তাপমাত্রা পরীক্ষার ফলাফল জমা দিতে হবে বলেও জানানো হয়েছে। গত বছরের এপ্রিলে উত্তর কোরিয়া প্রথম করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার কথা জানায়। আর মাত্র তিন মাস পর দেশটিতে করোনার নিয়ন্ত্রণও ঘোষণা করে। 

উত্তর কোরিয়াও মহামারী নিয়ন্ত্রণকে একটি 'অলৌকিক ঘটনা' বলে বর্ণনা করেছে। এদিকে পিয়ংইয়ংয়ের বিভিন্ন সূত্রের উদ্ধৃতির বরাত দিয়ে এনকে নিউজ জানিয়েছে, লকডাউনের আভাস পেয়ে রাজধানীর বাসিন্দারা কেনাকাটা করতে শুরু করেছেন। 

গত বছরের এপ্রিলে উত্তর কোরিয়া প্রথম করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার কথা জানায়।

তবে রাজধানী ছাড়া দেশের অন্য কোথাও লকডাউন জারি করা হয়েছে কিনা তা জানা যায়নি। সরকার নিয়ন্ত্রিত গণমাধ্যম এ নিয়ে কোনো সংবাদ প্রকাশ করেনি।

উল্লেখ্য, দেশটিতে বর্তমানে সাইবেরিয়ান অঞ্চলের মতো শীত পড়ছে। তাপমাত্রা মাইনাস ২২ ডিগ্রি সেলসিয়াসে ঘোরাফেরা করছে।

ইত্তেফাক/ডিএস